দায়িত্ব নিয়েই জোড়া চ্যালেঞ্জের মুখে ইয়েচুরি

কঠিন পরিস্থিতিতে দলের হাল ধরলেন সীতারাম ইয়েচুরি। বিশাখাপত্তনমে, ২১ তম পার্টি কংগ্রেসে সর্বসম্মতিতে সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন তিনি। প্রকাশ কারাট নাম ঘোষণার পর হাততালির বহরেই স্পষ্ট দলের অন্দরে তাঁর জনপ্রিয়তা। কিন্তু, কেন্দ্রীয় কমিটির সমীকরণে কঠিন ছিল সেই লড়াই। রবিবার সকালে প্রধান প্রতিদ্বন্দ্বী এসআর পিল্লাই সরে দাঁড়ানোর পর ইয়েচুরির সাধারণ সম্পাদক হওয়া  নিশ্চিত হয়ে যায়। দলীয় গঠনতন্ত্র অনুযায়ী তৈরি হয়েছে নতুন কেন্দ্রীয় কমিটি ও পলিটব্যুরো।

Updated By: Apr 19, 2015, 10:13 PM IST
দায়িত্ব নিয়েই জোড়া চ্যালেঞ্জের মুখে ইয়েচুরি

ওয়েব ডেস্ক: কঠিন পরিস্থিতিতে দলের হাল ধরলেন সীতারাম ইয়েচুরি। বিশাখাপত্তনমে, ২১ তম পার্টি কংগ্রেসে সর্বসম্মতিতে সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন তিনি। প্রকাশ কারাট নাম ঘোষণার পর হাততালির বহরেই স্পষ্ট দলের অন্দরে তাঁর জনপ্রিয়তা। কিন্তু, কেন্দ্রীয় কমিটির সমীকরণে কঠিন ছিল সেই লড়াই। রবিবার সকালে প্রধান প্রতিদ্বন্দ্বী এসআর পিল্লাই সরে দাঁড়ানোর পর ইয়েচুরির সাধারণ সম্পাদক হওয়া  নিশ্চিত হয়ে যায়। দলীয় গঠনতন্ত্র অনুযায়ী তৈরি হয়েছে নতুন কেন্দ্রীয় কমিটি ও পলিটব্যুরো।

দীর্ঘদিন সরতে চাওয়া বুদ্ধদেব ভট্টাচার্য ও অসুস্থ নিরুপম সেনকে অব্যাহতি দেওয়া হয়েছে। কেন্দ্রীয় কমিটির আমন্ত্রিত সদস্য তাঁরা। রাজ্য থেকে পলিটব্যুরোয় এসেছেন মহম্মদ সেলিম ও হান্নান মোল্লা। সুভাষিণী আলি ও ভি রামকৃষ্ণণও স্থান পেয়েছেন ১৬ সদস্যের পলিটব্যুরোয়। পশ্চিমবাংলা থেকে নতুন ৪ সদস্য রামচন্দ্র ডোম, শ্রীদীপ ভট্টাচার্য, অঞ্জু কর এবং মিনতি ঘোষ জায়গা পেয়েছেন কেন্দ্রীয় কমিটিতে।

একদিকে জাতীয় রাজনীতিতে প্রাসঙ্গিকতা ফিরে পাওয়া। অন্যদিকে, পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যে দলের সংগঠনকে চাঙ্গা করা। দায়িত্ব নিয়েই জোড়া চ্যালেঞ্জের মুখে সিপিআইএমের নতুন সাধারণ সম্পাদক। বঙ্গোপসাগরের উপকূল থেকে নতুন দল নিয়ে শুরু হল সীতারাম ইয়েচুরির পথচলা।
 

রাজনৈতিক চ্যালেঞ্জ-
জাতীয় রাজনীতিতে বিজেপিকে রোখাই এখন সিপিআইএমের ঘোষিত লক্ষ্য। কীভাবে পূরণ হবে সেই লক্ষ্য? কারাটপন্থীরা চান, সমস্ত বাম মনোভাবাপন্ন দলকে একমঞ্চে এনে শক্তিশালী জোট গড়ে তোলা। ইয়েচুরি সেই জোটে কংগ্রেস সহ সমস্ত ধর্ম নিরপেক্ষ দলকেও সামিল করার পক্ষে।

সংসদীয় রাজনীতির পোড়খাওয়া সৈনিক দিল্লির দরবারে পরিচিত মুখ। ধর্ম নিরপেক্ষ আঞ্চলিক দলগুলির সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্কও ভাল। তাই ইস্যুভিত্তিক বিজেপি বিরোধী অক্ষ তৈরি ইয়েচুরির পক্ষে কঠিন হবে না বলেই ধারনা বিশেষজ্ঞদের। কিন্তু, দলের সাধারণ সম্পাদক হিসেবে তাঁর ব্যক্তিগত যে লক্ষ্যমাত্রা রয়েছে তা অত্যন্ত কঠিন।

ব্যক্তিগত চ্যালেঞ্জ-
২০০৯ লোকসভা ভোটের পর থেকেই বামেদের রক্তক্ষরণ অব্যাহত। একসময়ের শক্তঘাঁটি পশ্চিমবঙ্গে এখন অস্তিত্বই সঙ্কটের মুখে। ধসে পড়েছে সংগঠন। ৩ বছরে ৩০ হাজার সদস্য কমেছে । ভাগীরথির তীরে ফের লালপতাকা ওড়াতে ইয়েচুরি কী কৌশল নেন, সেদিকেই এখন অধীর আগ্রহে তাকিয়ে রাজনৈতিক মহল।

 

.