কাশ্মীরে এবছর এখনও প‌র্যন্ত এনকাউন্টারে খতম ৬ কমান্ডার সহ ১৩২ জঙ্গি

Updated By: Aug 10, 2017, 09:10 PM IST
কাশ্মীরে এবছর এখনও প‌র্যন্ত এনকাউন্টারে খতম ৬ কমান্ডার সহ ১৩২ জঙ্গি

ওয়েব ডেস্ক : কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর তৎপরতায় এবছর এখনও পর্যন্ত খতম ১৩২ জঙ্গি। এদের মধ্যে ৬ জন জঙ্গি কমান্ডার। নিহত জঙ্গি নেতাদের মধ্যে রয়েছে আবু দুজানা, বুরহান ওয়ানি, সাবজার বাটের মতো নেতা।

এ বছর এখনও পর্যন্ত যতজন জঙ্গি নিহত হয়েছে তা গত ৭ বছরের রেকর্ড। এই সাত মাসের মধ্যে এত জঙ্গি মারা পড়েনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, গত সাত মাসে কাশ্মীরে ১৩২ জন জঙ্গি নিরাপত্তা বাহিনীর হাতে মারা গেছে। গত জুলাই মাস পর্যন্ত নিহত জঙ্গির সংখ্যা ছিল ১১৫ জন। ৯ অগাস্ট পর্যন্ত মারা গেছে আরও ১৭ জন।

আরও পড়ুন- সোপরে ধরা পড়ল আরও এক জঙ্গি, উদ্ধার অস্ত্র

নিহত জঙ্গিদের মধ্যে রয়েছে ৩৮ জন লস্কর-ই-তৈবা-র সদস্য। পাশাপাশি হিজবুলের ৩৭ জন জঙ্গি নিহত হয়েছে নিরাপত্তা বাহিনীর হাতে। নিহতদের মধ্যে উপত্যকার অন্যান্য জঙ্গি গোষ্ঠীর সদস্যসংখ্যা ৫৪ জন। এরা অধিকাংশই মরেছে নিয়ন্ত্রণরেখায়।

গত এক বছর ধরে জঙ্গিদের পেছনে হন্যে হয়ে ঘুরছে সেনাবাহিনী। গত ১ অগাস্ট নিহত হয়েছে লস্কর কমান্ডার আবু দুজানা। সেনাবাহিনীর খাতায় দুজানা ছিল এ ওয়ান জঙ্গি। মাথার দাম ছিল ১০ লাখ।

এ বছর ১ জুলাই এনকাউন্টারে খতম হয় লস্কর নেতা বসির লস্করি। তার সঙ্গে নিহত হয় আজাদ মালিক নামে এক জঙ্গি। গত ১৬ জুন আচাবলে ৬ পুলিশ কর্মীকে খুনের ঘটনায় জড়িত ছিল বসির লস্করি। ২৮ মে এনকাউন্টারে খতম হয় সাবজার বাট। বুরহান ওয়ানির এই ঘনিষ্ঠ সহযোগীর মৃত্যু সেনাবাহিনীর একটি বড় সাফল্য।

.