বন্ধ স্কুল; ব্যাহত বিমান-ট্রেন পরিষেবা, ভয়ঙ্কর বায়ুদুষণে দমবন্ধ দিল্লির

Updated By: Nov 8, 2017, 09:57 AM IST
বন্ধ স্কুল; ব্যাহত বিমান-ট্রেন পরিষেবা, ভয়ঙ্কর বায়ুদুষণে দমবন্ধ দিল্লির

নিজস্ব প্রতিবেদন:  এই নিয়ে তৃতীয় দিন। বুধবারও দিল্লির ঘুম ভাঙল বিষাক্ত ধোঁয়াশার মধ্যে।
এদিন সকাল আটটাতেও ঝাপাসা নয়ডা, আনন্দ বিহার, আরকে পুরম, মন্দিরমার্গ, দ্বরকা, পাঞ্জাবি বাগের রাস্তাঘাট। কোনও কোনও জায়গায় দৃশ্যমানতা একশো মিটারেরও কম। বিমান, ট্রেন পরিষেবা ব্যাহত। বাধ্য হয়েই কেজরিওয়াল সরকার বুধবার দিল্লির সব প্রাথমিক স্কুল বন্ধ রাখার কথা ঘোষণা করেছে। গাজিয়াবাদে বুধ ও বৃহস্পতিবার স্কুল বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে।
গোটা রাজাধানী বিষাক্ত ধোঁয়াশায় ঢেকে ‌যাওয়ায় ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন গতকালই রাজধানীতে মোডিক্যাল এমার্জেন্সি ঘোষণা করেছিল। বলা হয়েছিল, সকালের বিষাক্ত ধোঁয়াশার মধ্যে জগিং বা সাইক্লিং করা ‌যাবে না। ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যালও গোটা বিষয়টিকে জরুরি অবস্থা বলে ঘোষণা করেছে। ‌যারা বাইরে বেরোচ্ছেন তাঁদের দূষণরোধী মুখোস ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। সবে মিলিয়ে সকালে রাজাধানীর বেশকিছু এলাকায় শ্বাস নেওয়াই বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে।
সাধারণত বাতাসে বিষাক্ত ধূলিকণার(২.৫ মাইক্রেমিটারের কম) মাত্রা ৩০০ প‌র্যন্ত হলে তা সহন‌যোগ্য। কিন্তু সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ(সফর)এর দাবি বুধবার দিল্লির আনন্দবিহারে বাতাসে PM 2.5-এর মাত্রা ছিল ৬৮৬, মন্দিরমার্গে ৭৬৮, আরকে পুরমে ৪৬০ ও পাঞ্জাবি বাগে ছিল ৬৭৯। ফলে পরিস্থতি কতটা ভয়াবহ তা আন্দাজ করা ‌যায় সহজেই।
আরও পড়ুন-তৃণমূলের 'কালা দিবসে'র পাল্টা, নোট বন্দির বর্ষপূর্তিতে 'উল্লাস দিবস' বিজেপির

 

.