ব্যক্তিগত ক্ষেত্রে নাক না গলিয়ে বিবাহ বিচ্ছেদের আইনের অসাম্য দূর করা কি সম্ভব? কেন্দ্রের কাছে জানতে চাইল SC

কেন্দ্রীয় সরকারের আইন কমিশনকে একক বিচ্ছেদ আইন নিয়ে পদক্ষেপ করতেও বলতে পারে সুপ্রিম কোর্ট।

Updated By: Dec 17, 2020, 03:07 PM IST
ব্যক্তিগত ক্ষেত্রে নাক না গলিয়ে বিবাহ বিচ্ছেদের আইনের অসাম্য দূর করা কি সম্ভব? কেন্দ্রের কাছে জানতে চাইল SC

নিজস্ব প্রতিবেদন: জাতিধর্মবর্ণনির্বিশেষে ভারত জুড়ে সমস্ত মহিলার জন্য প্রযোজ্য হোক এক ধরনের বিবাহ বিচ্ছেদ আইন (uniform ground for divorce)। এই মর্মে কেন্দ্রীয় সরকারের তরফে একটা সদিচ্ছার ইঙ্গিত গতকাল বুধবারই পাওয়া গিয়েছে। পাওয়া গিয়েছে একটি আবেদনের মারফত। 

সব চেয়ে বড় কথা, 'একক বিবাহ বিচ্ছেদ' আইনের প্রস্তাব নিয়ে করা আবেদনটির শুনানিতে (hearing) রাজি হয়েছে সুপ্রিম কোর্ট। এই আবেদনে ক্ষতিপূরণের মাত্রাতেও সাম্য আনার কথা বলা হয়েছে। এই প্রসঙ্গে শীর্ষ আদালতও মনে করছে, বিবাহ বিচ্ছেদ আইনে বদল এলে তাতে অক্ষুণ্ণ থাকবে দেশের ঐক্য ও সাম্য। বিচারপতি এস এ বোবদের (S A Bobde) বেঞ্চে আবেদন করেছেন আইনজীবী অশ্বিনীকুমার উপাধ্যায়। শোনা যাচ্ছে, এই আবেদনের ভিত্তিতে কেন্দ্রীয় সরকারের (Central Govt) আইন কমিশনকে একক বিচ্ছেদ আইন নিয়ে পদক্ষেপ করতেও বলতে পারে সুপ্রিম কোর্ট। তাৎপর্যপূর্ণ হল, এ নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে রিপোর্টও চেয়েছে শীর্ষ আদালত।

also read: ৫৫ বছর পর ফের শুরু হলদিবাড়ি-চিলাহাটি ট্রেন পরিষেবা, ঢাকা-শিলিগুড়ি জুড়বে রেলপথে!

এই সূত্রে উঠে আসে তিন তালাক প্রসঙ্গও (triple talaq)। ধর্মভেদে ভিন্ন ভিন্ন বিচ্ছেদ আইন থাকায় তা মহিলাদের সঠিক বিচারের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলে মত প্রকাশ করেছেন আবেদনকারী। সেই মতকে সমর্থন করে আদালত। আবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার যেন ধর্মব্যতিরেকে বিবাহবিচ্ছেদ মামলায় ক্ষতিপূরণ ইত্যাদির জন্যও একক আইনের কথা ভাবে। 

এই প্রেক্ষিতেই শীর্ষ আদালতের বেঞ্চ প্রশ্ন করে, 'কারওর ব্যক্তিগত আইনে নাক না গলিয়ে কেন্দ্র কি বিবাহ বিচ্ছেদের আইনের অসাম্য দূর করতে পারে?' আদালত এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের মতামত জানতে চায়। তবে আবেদনকারীর তরফে পিঙ্কি আনন্দ শীর্ষ আদালতকে বিনীত ভাবে মনে করিয়ে দেন, আদালত তিন তালাক-কাণ্ডে একই বিষয় করেছে। তখনও আদালতের হস্তক্ষেপ ঘটেছিল।       

 

 

 

.