জাতীয় পতাকার জন্ম যার হাতে সেই মানুষটির জন্মদিন আজ

Updated By: Aug 2, 2017, 01:23 PM IST
জাতীয় পতাকার জন্ম যার হাতে সেই মানুষটির জন্মদিন আজ

সৌরভ পাল: 

২রা অগাস্ট। ১৮৭৬ সালের এই দিনেই জন্মগ্রহণ করেছিলেন ভারতের জাতীয় পতাকার রূপকার পিঙ্গলি ভেঙ্কাইয়া। ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পথিকৃত পিঙ্গলি ভেঙ্কাইয়াই প্রথম ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের পতাকার নকশা তৈরি করেছিলেন। পরে জাতীয় কংগ্রেসের সেই পতাকাই বিবর্তিত হয়ে দেশের জাতীয় পতাকার রূপ নেয়। 

৩১ মার্চ, ১৯২১ সাল, জাতীয় কংগ্রেসের কেন্দ্রীয় সন্মেলনে পিঙ্গলি ভেঙ্কাইয়াই প্রথম ভারতের একটি স্বতন্ত্র পতাকার প্রস্তাব পেশ করেন। পিঙ্গলি ভেঙ্কাইয়ার সেই প্রস্তাবকে সমর্থন করেছিলেন খোদ 'ফাদার অব দ্য নেশান' মহাত্মা গান্ধী। এরপর কংগ্রেসের পক্ষ থেকে তাঁকেই জাতীয় পতাকার নকশা তৈরির জন্য অনুরোধ করা হলে তিনি তাতে সম্মত হন। জাতীয় পতাকার নকশা তৈরি করা জন্য পিঙ্গলি ভেঙ্কাইয়া প্রথমে বেছে নিয়েছিলেন দুটি রঙ। একটি গেরুয়া এবং অন্যটি সবুজ। জাতীয় পতাকার প্রথম নকশায় সাদা রঙের উল্লেখই ছিল না। গেরুয়া এবং সবুজ, দুই রঙা জাতীয় পতাকা তৈরির কথাই গান্ধীজীকে জানান পিঙ্গলি ভেঙ্কাইয়া। পরে জাতীয় পতাকায় গেরুয়া এবং সবুজের মাঝে সাদা রঙের অন্তর্ভুক্তি করেন তিনি, সঙ্গে দেন একটি চাকাও। 

উল্লেখ্য, পিঙ্গলি ভেঙ্কাইয়া কার্যত নিজেই ছিলেন একটি নির্ভরযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান। জিওলজি এবং কৃষিবিদ্যার ওপর তাঁর অসামান্য দখল নজর কেড়েছিল স্বয়ং মহাত্মা গান্ধীরও। এহেন শিক্ষাবিদ তথা স্বাধীনতা আন্দোলনের পথিকৃৎ জীবনসায়াহ্নে এসে স্রেফ অবহেলায় নিজের প্রাণ বিসর্জন দিয়েছেন। হত দরিদ্র অবস্থায় ১৯৬৩ সালে দেহ রাখেন পিঙ্গলি ভেঙ্কাইয়া। পরে ভারত সরকার জাতীয় পতাকার রূপকার পিঙ্গলি ভেঙ্কাইয়াকে মরনোত্তর ভারতরত্ন দেওয়ার প্রস্তাব করলেও (দু'বার ২০০৯, ২০১১) তা এখনও বাস্তবায়িত হয়নি। এমনকি তাঁর নাম 'পদ্ম' পুরস্কারের জন্য ঘোষণা করা হলেও সেই সম্মান থেকেও বঞ্চিত পিঙ্গলি ভেঙ্কাইয়া।   

আজ স্বাধীনতা সংগ্রামী পিঙ্গলি ভেঙ্কাইয়ার ১৪১তম জন্মদিনে তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদন করেছেন কিংবদন্তী সিনেমাওয়ালা অমিতাভ বচ্চন। তাঁকে স্যালুট জানাচ্ছে ২৪ ঘন্টা ডট কমও।    

 

.