সবরীমালা ইস্যুকে ‘সুবর্ণ সুযোগ’ বলে দাবি করলেন কেরলের বিজেপি সভাপতি

গত মাসে সুপ্রিম কোর্টের রায়ের পরও মন্দিরে ঢুকতে পারেননি কোনও ১০-৫০ বছরের কোনও মহিলা ভক্ত। রবিবার সেখানে কোনও মহিলা সংবাদিকদেরও যেতে নিষেধ করল একটি হিন্দু সংগঠন

Updated By: Nov 5, 2018, 05:05 PM IST
সবরীমালা ইস্যুকে ‘সুবর্ণ সুযোগ’ বলে দাবি করলেন কেরলের বিজেপি সভাপতি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের রায়ের পর সোমবার দ্বিতীয় দফায় খুলছে সবরীমালা মন্দির। উত্তেজনার রেশ অব্যাহত। এরই মাঝে নতুন করে বিতর্কে জড়ালেন কেরলের রাজ্য বিজেপি সভাপতি পিএস শ্রীধরণ পিল্লাই। সবরীমালা মন্দিরে মহিলা প্রবেশের বিরোধিতাকে ‘সুবর্ণ সুযোগ’ বলে ব্যাখ্যা করলেন পিল্লাই। সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে যাওয়া একটি অডিও ক্লিপে যুব মোর্চা কমিটির উদ্দেশে পিল্লাইকে বলতে শোনা গিয়েছে, কোনও মহিলা যেন মন্দির প্রবেশ না করে।

আরও পড়ুন- অবনী হত্যাকাণ্ডে গান্ধীর ‘অস্ত্রে’ বিজেপিকে খোঁচা রাহুলের

নিউজ ১৮ সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ওই অডিও ক্লিপে পিল্লাই বলেন, মন্দিরের পুরোহিতের সঙ্গে তাঁর কথা হয়েছে। সুপ্রিম কোর্টকে অবমাননা করার ভয়ে উদ্বিগ্ন পুরোহিতকে পিল্লাই আশ্বস্ত করে বলেন, “কাঠগড়ায় দাঁড় করালে আগে আমার নাম থাকবে। তার পর তিনি (পুরোহিত) থাকবেন। চিন্তা নেই আমাদের পাশে দশ হাজার ভক্ত রয়েছে।” পিল্লাই এর পর দাবি করেন, তাঁর এই বার্তায় সাহস পেয়েছেন পুরোহিত। বিতর্কের মুখে পড়ে উল্টো সুর শোনা গেল পিল্লাইয়ের মুখে। তিনি সাংবাদিকদের বলেন, পুরোহিতকে আইনি পরামর্শ দিয়েছিলাম। তবে, ‘সুবর্ণ সুযোগের’ বিষয়টি এড়িয়ে যান তিনি।

গত মাসে সুপ্রিম কোর্টের রায়ের পরও মন্দিরে ঢুকতে পারেননি কোনও ১০-৫০ বছরের কোনও মহিলা ভক্ত। রবিবার সেখানে কোনও মহিলা সংবাদিকদেরও যেতে নিষেধ করল একটি হিন্দু সংগঠন। বিভিন্ন সংবাদপত্র দফতরে চিঠি পাঠিয়েছে বিক্ষোভকারীদের একটি যৌথ সমিতি। সবরীমালা কর্মসমিতি নামে ওই সংগঠনে রয়েছে ভিএইচপি ও হিন্দু আকিয়াভেদির মতো হিন্দুত্ববাদী সংগঠনও। সেখানে বলা হয়েছে ১০-৫০ বছরের কোনও মহিলা সাংবাদিক হলেও মন্দিরে ঢুকলে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনিত হতে পারে। ভক্তদের সমর্থন বা বিরোধ করার অধিকার আপনাদের রয়েছে। তবে আপনারা এমন কোনও সিদ্ধান্ত নেবেন না যা মন্দিরের পরিস্থিতি আরও খারাপ করতে পারে।

আরও পড়ুন- উত্তর-পূর্বে কংগ্রেসের শিবরাত্রির সলতে মিজোরামে বড় ধাক্কা, বিজেপিতে হেভিওয়েট নেতা

নিরাপত্তার কথা মাথায় রেখে মন্দির চত্বরে মোতায়েন করা হয়েছে ২,৩০০ পুলিস কর্মী। এর মধ্যে রয়েছে ২০ সদস্যের একটি কমান্ডো টিম ও ১০০ মহিলা পুলিসকর্মী। প্রয়োজন পড়লে সার্কেল ইনস্পেক্টর ও সাব ইনস্পেক্টর পদমর্যদায় ৩০ মহিলা পুলিস কর্মীকে মন্দিরে মন্দির কমপ্লেক্সে মোতায়েন করা হবে। তবে এদের বয়স হবে ৫০ এর ওপরে। মন্দিরের আসপাশের এলাকায় ৭২ ঘণ্টার জন্য জারি করা হয়েছে ১৪৪ ধারা। প্রশাসনের এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, সোমবার বিকালে ভক্তদের মন্দিরে উঠতে দেওয়া হবে। এদিন বিকাল পাঁচটায় খুলছে মন্দির। মঙ্গলবার হবে বিশেষ পূজা।

.