Russia-Ukraine War: পরীক্ষায় ৯৭%! তবু কেন Ukraine-এ পড়ছিলেন মৃত ভারতীয় ছাত্র?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নবীনের বাবার সঙ্গে কথা বলেছেন

Updated By: Mar 2, 2022, 08:14 AM IST
Russia-Ukraine War: পরীক্ষায় ৯৭%! তবু কেন Ukraine-এ পড়ছিলেন মৃত ভারতীয় ছাত্র?

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের (Ukraine) সঙ্গে রাশিয়ার (Russia) যুদ্ধ ষষ্ঠ দিনে পদার্পণ করেছে। এরই মাঝে ভারতের জন্য রয়েছে একটি খারাপ খবর। কর্ণাটকের একজন ২১ বছর বয়সী ছাত্র নিহত হয়েছে খারকিভের (Kharkiv) যুদ্ধে। 

রাজ্য সরকারের এক আধিকারিক জানিয়েছেন, ওই ছাত্র কর্ণাটকের (Karnataka) হাভেরি (Haveri) জেলার বাসিন্দা। কর্ণাটক রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (State Disaster Management Authority) কমিশনার মনোজ রাজন বলেছেন, "নবীন শেখরাপ্পা জ্ঞানগৌদার (Naveen Shekarappa Gyanagoudar) নামে এক ছাত্র, হাভেরি জেলার চালাগেরির স্থানীয় বাসিন্দা, যুদ্ধে মারা গেছেন।"

সব দলের রাজনীতিবিদরা শোক প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) নবীনের বাবার সঙ্গে কথা বলেছেন। প্রধানমন্ত্রী তাকে সমবেদনা জানিয়েছেন। মোদী ইউক্রেন সংকট পর্যালোচনার জন্য একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করেন।

নবীন ডাক্তারি পড়ছিলেন। ইউক্রেনে ডাক্তারি পড়তে ছয় বছর সময় লাগে। কিন্তু ভারতের বেসরকারি মেডিকেল কলেজগুলির তুলনায় খরচ অনেক কম হওয়ায় ভারতীয় শিক্ষার্থীদের মধ্যে অনেকেই এখানে পড়াশোনা করেন। প্রাইভেট কলেজে ফি এবং শিক্ষার মান ছাড়াও, ভারতীয় ছাত্ররা ইউক্রেনকেও বেছে নেয় কারণ বেশ কয়েকটি বিখ্যাত মেডিকেল কলেজে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ছাত্রদের মধ্যে আসন বণ্টন করা হয় না। সম্প্রতি, কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী (Union parliamentary affairs minister) প্রহ্লাদ জোশীও (Pralhad Joshi) বলেছিলেন যে প্রায় ৯০ শতাংশ ভারতীয় যারা বিদেশে ডাক্তারি পড়েন তারা ভারতের যোগ্যতা পরীক্ষায় পাস করতে ব্যর্থ হন।

আরও পড়ুন: Russia-Ukraine War: US-এর আকাশসীমায় নিষিদ্ধ হতে পারে রুশ বিমান! জলপথ বন্ধ করবে EU

ছেলের মৃত্যুর পর নবীন শেখরপ্পার বাবা এই প্রসঙ্গে বলেন যে, "পিইউসিতে ৯৭ শতাংশ নম্বর পাওয়া সত্ত্বেও, আমার ছেলে রাজ্যে ডাক্তারি পড়ার সুযোগ পায়নি। মেডিকেল সিট পেতে, কোটি কোটি টাকা দিতে হবে এবং শিক্ষার্থীরা কম টাকা খরচ করে বিদেশে একই শিক্ষা পাচ্ছে।"

ইউক্রেনীয় কলেজগুলি বিশ্ব স্বাস্থ্য কাউন্সিল (World Health Council) দ্বারা স্বীকৃত এবং এই ডিগ্রীগুলি ভারতেও বৈধ কারণ ভারতীয় মেডিকেল কাউন্সিলও (Indian Medical Council) তাদের স্বীকৃতি দেয়। ইউক্রেনীয় মেডিকেল ডিগ্রিগুলি পাকিস্তান মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (Pakistan Medical and Dental Council), ইউরোপিয়ান কাউন্সিল অফ মেডিসিন (European Council of Medicine) এবং ইউনাইটেড কিংডমের জেনারেল মেডিকেল কাউন্সিল (General Medical Council of the United Kingdom) দ্বারা স্বীকৃত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.