বিদ্যুত-জলের বিলে ৫০ শতাংশ ছাড়, জম্মু-কাশ্মীরের জন্য ১,৩৫০ কোটির প্যাকেজ প্রশাসনের

নিজস্ব প্রতিবেদন: গত বছর অগাস্ট থেকে এবছর সেপ্টেম্বর। এক বছরেরও বেশি এই সময়ে পরপর ধাক্কায় জর্জরিত জম্মু ও কাশ্মীর।

গত বছর ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা বিলোপ, ৩৭০ ধারা রদের পর থেকে রাজ্যে একপ্রকার লকডাউন চলছিল। তার ওপরে এবছরে মার্চ থেকে গোটা দেশের ঘাড়ে চেপে বসেছে করোনা সংক্রমণ। পরিস্থিতি সামাল দিতে আসরে নামল কেন্দ্র।

আরও পড়ুন-'ছেলে ধর্ম নিয়ে বেশি থাকত, তাই বলে আল-কায়দা জঙ্গি!', মানতে পারছে না বিস্ময়ে হতবাক মা

শনিবার কেন্দ্র শাসিত জম্মু ও কাশ্মীরের শিল্প-ব্যবসা ক্ষেত্রের জন্য ১,৩৫০ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন উপ-রাজ্যপাল মনোজ সিনহা।  পাশাপাশি, উপ-রাজ্যপাল ঘোষণা করেছেন, জম্মু ও কাশ্মীরের জন্য শীঘ্রই নতুন শিল্পনীতি ঘোষণা করা হবে। কারণ রাজ্যে ৩৭০ ধারা বিলোপের পর ব্যবসা ক্ষেত্রে বিপুল ক্ষতি হয়েছে জম্মু-সহ গোটা উপত্যকায়।

উপ-রাজ্যপালের ঘোষণা অনুযায়ী, রাজ্যে শিল্প ও ব্যবসার ক্ষেত্রে জল ও বিদ্যুত বিলে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। এতে উপকৃত হবেন রাজ্যের ক্ষুদ্ধ, মাঝারি শিল্প-সহ পর্যটন ক্ষেত্রের সঙ্গে জড়িতরাও। উপ-রাজ্যপাল জানান, জম্মু ও কাশ্মীরের ধুঁকতে থাকা ব্যবসায়ী মহলের জন্য ১,৩৫০ কোটি টাকার প্যাকেজ দেওয়া হচ্ছে। ২০২১ সালের মার্চ পর্যন্ত স্ট্যাম্প ডিউটি মকুব করা হচ্ছে। প্রধানমন্ত্রী এই কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য আত্মনির্ভর অভিযানের কথা ঘোষণা করেছিলেন। এই প্যাকেজ তার অতিরিক্ত।

আরও পড়ুন-চিকিত্সক-স্বাস্থ্যকর্মীদের ওপরে হামলায় সর্বোচ্চ ৫ বছর জেল, কড়া বিল পাস রাজ্যসভায়

আর্থিক প্যাকেজ সম্পর্কে উপ-রাজ্যপাল আরও বলেন, প্রশাসন ঠিক করেছে ব্যবসাক্ষেত্রে ঋণের সুদে ৫ শতাংশ ছাড় দেওয়া হবে ৬ মাস। এতে ব্যবসায়ীদের অনেকটাই লাভ হবে। বিদ্যুত ও জলের বিলে যে এক বছর ছাড়া দেওয়া হচ্ছে তাদের খরচ হবে ১৫০ কোটি টাকা।

English Title: 
Relief package of Rs 1,350 Cr has been announced for J&K's business sector
News Source: 
Home Title: 

বিদ্যুত-জলের বিলে ৫০ শতাংশ ছাড়, জম্মু-কাশ্মীরের জন্য ১,৩৫০ কোটির প্যাকেজ প্রশাসনের

বিদ্যুত-জলের বিলে ৫০ শতাংশ ছাড়, জম্মু-কাশ্মীরের জন্য ১,৩৫০ কোটির প্যাকেজ প্রশাসনের
Caption: 
ফাইল ছবি
Yes
Is Blog?: 
No
Section: