সরকারের চাপে রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক, সস্তা ঋণে চাঙ্গা শেয়ার বাজার

কেন্দ্রীয় বাজেটের আগেই রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক। রেপো রেট কমেছে ০.২৫ শতাংশ। ৮ শতাংশ থেকে কমে দাঁড়াল ৭.৭৫ শতাংশ। ২০১৩- পর এই প্রথম কমল রেপো রেট।

Updated By: Jan 15, 2015, 01:00 PM IST
সরকারের চাপে রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক, সস্তা ঋণে চাঙ্গা শেয়ার বাজার

ওয়েব ডেস্ক: কেন্দ্রীয় বাজেটের আগেই রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক। রেপো রেট কমেছে ০.২৫ শতাংশ। ৮ শতাংশ থেকে কমে দাঁড়াল ৭.৭৫ শতাংশ। ২০১৩- পর এই প্রথম কমল রেপো রেট।

এদিকে, ক্যাশ রিজার্ভ রেশিও (সি আর আর) ৪ শতাংশ অপরিবর্তিত রইল। LAF (Liquidity adjustment facility) -র রিভার্স রিপোকে সমন্বয় করে ৬.৭৫ শতাংশ পৌঁছায়। এর ফলে বিভিন্ন ধরনের ঋণ সস্তা হবে। ঋণ নেওয়ার প্রবণতাও বাড়বে বলে মনে করা হচ্ছে। ৩ ফেব্রুয়ারি দেশের আর্থিক নীতি ঘোষণা হবে। তার আগে রেপো রেট কমার ঘোষণা তাত্পর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় সরকার ও শিল্পপতিদের চাপেই রিপো রেট কমানোর সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের, মনে করছে বিশেষজ্ঞমহল।

এদিকে বৃহস্পতিবার আরবিআই-এর তরফে বিবৃতি জারি করে রেপো রেট কমানোর ঘোষণা করতেই বেশ চাঙ্গা হয়ে গিয়েছে শেয়ার বাজার। বেড়েছে মুম্বই শেয়ার সূচক সেনসেক্স এবং জাতীয় শেয়ার সূচক নিফটিও।

এরআগে সুদের হার কমানোর দিকে কর্ণপাত করেননি রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন৷‌ মুদ্রাস্ফীতির বিপদকে মাথায় রেখে পরপর চারবার সুদের হার একই রেখেছিলেন৷‌ গতমাসে পাইকারি বাজারের মূদ্রাস্ফীতি ০.১১ শতাংশ সামান্য বৃদ্ধি পায়। নভেম্বরে ইকারি বাজারের মূদ্রাস্ফীতি শূন্যে নেমে গিয়েছিল

 

 

.