Indian Currency: এবার ভারতীয় নোটে রবীন্দ্রনাথ ও কালামের ছবি?

এখন দেশজুড়ে যে নোটগুলি প্রচলন রয়েছে, তার সবকটিতেই শুধুমাত্র জাতির জনক গান্ধীজীরই ছবি রয়েছে। কিন্তু তেমনটা আর থাকবে না। 

Updated By: Jun 5, 2022, 04:11 PM IST
Indian Currency: এবার ভারতীয় নোটে রবীন্দ্রনাথ ও কালামের ছবি?

নিজস্ব প্রতিবেদন: স্রেফ মহাত্মা গান্ধী নন, ভারতীয় নোটে কি এবার দেখা যাবে রবীন্দ্রনাথ ঠাকুর ও APJ আব্দুল কালামের ছবিও? কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃপক্ষ এ বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছে বলে জানা গিয়েছে।

এখন দেশজুড়ে যে নোটগুলি প্রচলন রয়েছে, তার সবকটিতেই শুধুমাত্র জাতির জনক গান্ধীজীরই ছবি রয়েছে। কিন্তু তেমনটা আর থাকবে না। কেন? সূত্রের খবর, এবার নোটে দেশের অন্যন্য বিখ্যাত ব্যক্তিত্ব ও মণীষীদের ছবিও ব্যবহার করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। শুধু তাই নয়, আইআইটি-দিল্লির অধ্যাপক দিলীপ টি শাহানির কাছে ইতিমধ্যেই গান্ধিজি, রবীন্দ্রনাথ ঠাকুর ও APJ আব্দুল কালামের ছবি সম্বলিত দুটি আলাদা ধরণের নোটের নমুনা পাঠিয়েছে রিজার্ভ ব্য়াঙ্ক ও Security Printing and Minting Corporation of India (SPMCIL)।

আরও পড়ুন: Tripura: প্রার্থী তালিকা প্রকাশ করল না তৃণমূল, শুরু উপনির্বাচনের মনোনয়ন জমার প্রক্রিয়া

কেন এমন পরিকল্পনা? সূ্ত্রের খবর, আমেরিকার ডলারের মতোই ভারতীয় নোটেও একাধিক বিখ্যাত ব্যক্তিত্ব বা মণীষীর ছবি ব্যবহার করতে চাইছে রিজার্ভ ব্য়াঙ্ক। সেকারণেই এই পরিকল্পনা। আমেরিকায় বিভিন্ন ডলারের ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, টমাস জেফারসন, অ্যান্ড্রু জ্যাকসন-এর মতো একাধিক ব্যক্তিকে পাওয়া যায়।  এর আগে, 2020 সালে RBI-এর একটি অভ্যন্তরীণ কমিটি সুপারিশ করেছিল যে, মহাত্মা গান্ধি ছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুর ও আবদুল কালামের ছবি নোটে ব্যবহার করা যেতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.