Mughal Garden name Changed: রাষ্ট্রপতি ভবনের উদ্যানের নাম বদলে দিল মোদী সরকার, কী হল মুঘল গার্ডেনের নতুন নাম?

মুঘল গার্ডেনের নাম বদলকে স্বাগত জানিয়েছেন বিজেপির নেতা-মন্ত্রীরা। কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান টুইট করেছেন রাষ্ট্রপতি ভবনের উদ্যানের নাম বদলের জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ। নতুন এই নামকরণ শুধুমাত্র একটি ঔপনিবেশিক প্রতীকই মুছে দেবে না ববং আমাদের অমৃতকালকে মনে করাবে

Updated By: Jan 28, 2023, 08:28 PM IST
Mughal Garden name Changed: রাষ্ট্রপতি ভবনের উদ্যানের নাম বদলে দিল মোদী সরকার, কী হল মুঘল গার্ডেনের নতুন নাম?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লির রাজপথের নাম বদলে করা হয়েছিল কর্তব্য পথ। এবার রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের নতুন নামকরণ করল মোদী সরকার। মোদী সরকারের ইচ্ছে অনুসারে মুঘল গার্ডেনের নতুন নাম হল ''অমৃত উদ্যান'। আগামী ৩১ জানুয়ারি থেকে নতুন নামে ওই উদ্যান খুলে যাবে। স্বাধীনতার অমৃত মহোত্সব চলছে। সেই সূত্রেই এমন নামকরণ। তবে বিরোধীরা বলছেন, কেন্দ্রের এই উদ্যোগ নাম বদলের রাজনীতি ছাড়া আর কিছু নয়।

আরও পড়ুন-অভিষেক-হিরণ সাক্ষাত, বিস্তারিত ফাঁস করে চাঞ্চল্যকর দাবি তৃণমূল নেতা অজিত মাইতির

রাষ্ট্রপতি ভবনের যে উদ্যান তা অত্যন্ত উন্নত। রাষ্ট্রপতি ভবনের ইস্ট লন, সেন্ট্রাল লন, লাং গার্ডেন ও সার্কুলার গার্ডেনে বিভক্ত। এইসবকটি ভাগ নিয়েই তৈরি হয়েছে রাষ্ট্রপতি ভবনের উদ্যান। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম ও রামনাথ কোবিন্দের আমলে আরও কয়েকটি উদ্যান তৈরি করা হয়। দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ভবনের সবকটি উদ্যানের একটাই নামকরণ করলেন রাষ্ট্রপতি। মোট ১৫ একর জায়গা জুড়ে তৈরি হওয়া এই উদ্যানকে রাষ্ট্রপতি ভবনের প্রাণ বলে মনে করা হয়।

রাষ্ট্রপতি ভবনের ওয়েবসাইট অনুযায়ী, বাত্সরিক উদ্যান উত্সবের সময়েই এই উদ্যান এতদিন সাধারণের জন্য খোলা হতো। তবে এবার তা আগস্ট থেকে মার্চ পর্যন্ত খোলা থাকবে। 

মুঘল গার্ডেনের নাম বদলকে স্বাগত জানিয়েছেন বিজেপির নেতা-মন্ত্রীরা। কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান টুইট করেছেন রাষ্ট্রপতি ভবনের উদ্যানের নাম বদলের জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ। নতুন এই নামকরণ শুধুমাত্র একটি ঔপনিবেশিক প্রতীকই মুছে দেবে না ববং আমাদের অমৃতকালকে মনে করাবে।

উল্লেখ্য, মুঘল শাসনের সঙ্গে নাম জড়িয়ে রয়েছে এমন বহু জায়গা, রাস্তার নাম একে একে বদল করেছে মোদী সরকার। রাজপথের নামং হয়েছে কর্তব্য পথ, এলাবাহাদের নাম হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাই স্টেশনের নাম বদলে করা হয়েছে দীনদয়াল উপাধ্যায়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.