রেলবাজেট ২০১৫: রেলমন্ত্রীর লিস্টে নেই ভাড়া বৃদ্ধির সম্ভাবনা

Updated By: Feb 26, 2015, 11:40 AM IST
 রেলবাজেট ২০১৫: রেলমন্ত্রীর লিস্টে নেই ভাড়া বৃদ্ধির সম্ভাবনা

নয়া দিল্লি: আর কিছুক্ষণের মধ্যেই লোকসভায় পেশ হতে চলেছে মোদী সরকারের প্রথম পূর্ণ রেলবাজেট। এই বাজেটে যাত্রী ভাড়া বৃদ্ধির সম্ভাবনা ভীষণই কম। তার বদলে সরকারি সাহায্য, বেসরকারি বিনিয়োগ ও এফডিআই-এর মাধ্যমে লাইনচ্যুত রেল তহবিলকে ট্র্যাকে ফিরিয়ে আনতে চাইছেন রেলমন্ত্রী সুরেশ প্রভু।

গত বছর নভেম্বরে কেন্দ্রীয় মন্ত্রীসভার রদবদলের সময় সুরেশ প্রভুর কাঁধে রেলমন্ত্রকের দায়িত্ব সঁপে দিয়ে মোদী সরকার স্পষ্ট করে দেয় এক্ষেত্রে জনমোহিনী নয়, সংস্কারের পথে হাঁটতেই তারা অনেক বেশি উৎসাহী।

গত বছর জুন মাসে প্রথম দফায় এই সরকার প্রাথমিক রেল বাজেটে যাত্রী ভাড়া ১৪.২% বাড়িয়ে দিয়েছিল। পণ্যমাসুল বেড়েছিল ৬.৫%। কিন্তু তারপরে যাত্রী সংখ্যা বৃদ্ধি হ্রাস পেয়েছে। হ্রাস পেয়েছে রেলের মাধ্যমে পণ্যের পরিবহনও। তৎকাল বা প্রেমিয়াম ট্রেনগুলির ক্ষেত্রে ভাড়ার কিছুটা অদল বদল হলেও সার্বিকভাবে এই বাজেটে বাড়ছে না যাত্রী ভাড়া।  

শনিবারের কেন্দ্রীয় বাজেটের আগে প্রভুর রেল বাজেটের দিকে তাকিয়ে আছে গোটা দেশ। সোমবার গভীর রাতে রেলওয়ে বাজেটে শেষ তুলির টানটুকু দিয়ে অফিস থেকে বেড়োন প্রভু। প্রায় ব্যাঙ্ক রাস্ফট একটা সংস্থার আর্থিক হাল কী করে তিনি ফিরিয়ে আনবেন এ জল্পনা তা নিয়েই।

সূত্রে খবর ব্যক্তিগত ভাবে যাত্রী ভাড়া বৃদ্ধির পক্ষে ছিলেন রেল মন্ত্রী। কিন্তু শীর্ষ রেল আধিকারিকরা তাঁকে বোঝাতে সক্ষম হন যে গত বছর এক ধাক্কায় রেলভাড়া অতটা বাড়ানোর পর ফের আর একবার তা বৃদ্ধি করলে সামগ্রিকভাবে সরকারের প্রতি জনসমর্থন হ্রাস পাবে।

ডিজেলের দাম কমলেও বিদ্যুতের দাম বাড়ার কারণে জ্বালানি বাবদ রেলের খরচা বৃদ্ধি পেয়েছে।

তবে হাল সামলাতে না পারলে নিতান্ত অপারগ হয়েই হয়ত পরে রেলভাড়া বৃদ্ধি করা হতে পারে।

 

 

 

.