এসি কোচে যাত্রীদের আর কম্বল দেবে না রেল, কারণটা বেশ গুরুতর

Updated By: Aug 2, 2017, 02:06 PM IST
এসি কোচে যাত্রীদের আর কম্বল দেবে না রেল, কারণটা বেশ গুরুতর

ওয়েব ডেস্ক : দিনকতক আগেই CAG-এর রিপোর্টে সামনে এসেছিল রেলের খাওয়াদাওয়া নিয়ে চূড়ান্ত অব্যবস্থার ছবিটা। সেই রিপোর্টে স্পষ্ট ভাষায় উল্লেখ ছিল, রেলযাত্রীদের দেওয়া নোংরা-অপরিচ্ছন্ন খাবার 'খাওয়ারও অযোগ্য'। এবার এসি কোচে যাত্রীদের আর কম্বল না দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে রেলমন্ত্রক।

সূত্রের খবর, বেশকিছু ট্রেনের বাতানুকূল কামরায় যাত্রীদেরকে আর কম্বল না দেওয়ার কথা ভাবছে মন্ত্রক। বর্তমানে এসি কোচগুলিতে তাপমাত্রা থাকে ১৯ ডিগ্রি সেলসিয়াস। পরীক্ষামূলভাবে সেটা বাড়িয়ে তাপমাত্রা ২৪ ডিগ্রি সেন্টিগ্রেড রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে কম্বল ছাড়া যাত্রীরা শীত অনুভব না করেন। শীতে না কাঁপেন।

নয়া এই পদক্ষেপ রেলের খরচ অনেকটাই বাঁচবে বলে রিপোর্টে প্রকাশ। বর্তমানে এক-একটি বেডরোল পরিষ্কারে রেলের খরচ পড়ে ৫৫ টাকা। কিন্তু যাত্রীদের কাছ থেকে নেওয়া হয় ২২ টাকা করে। তবে শুধু খরচ বাঁচাতেই যে এমন ভাবনা তা নয়। CAG-এর রিপোর্টে বেডরোল নিয়েও বিস্তর অভিযোগ রয়েছে।

রিপোর্ট বলছে, রেলের ৯টি জোনে ১৪টি নির্দিষ্ট ডিপোতে সময়মত কোনও কম্বল ড্রাইওয়াশ করা হয়নি। পাশাপাশি ৫টি জোনে একমাত্র ৭টি ডিপো ছাড়া আর কোথাও বেডশিটও ঠিকমত ধোওয়া হয়নি। এমনকী, খরচ ও জায়গা বাঁচাতে ব্যবহৃত বেডশিট দিয়েই তৈরি হয়েছে বালিশের কভার।

২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৮০টি ট্রেন ও ৭৪টি স্টেশনে পরিদর্শনের পরই এই রিপোর্ট দেয় কন্ট্রোলার অডিট জেনারেল। পাশাপাশি, অবিলম্বে যাত্রী স্বাচ্ছন্দ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশ দেয় রেলকে।

আরও পড়ুন, যাত্রীদের 'খাওয়ার অযোগ্য' খাবার দেয় ভারতীয় রেল, রিপোর্ট CAG-এর

.