Modi-Biden: প্রথম Quad Summit-এ রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠকে বাইডেন, উপস্থিত মোদীও

জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবার মার্কিন সফরে যাচ্ছেন মোদী।

Updated By: Sep 14, 2021, 09:59 AM IST
Modi-Biden: প্রথম Quad Summit-এ রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠকে বাইডেন, উপস্থিত মোদীও
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কোয়াড অন্তর্ভুক্ত দেশগুলির বৈঠকে আগামী ২৪ সেপ্টেম্বর আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। জো বাইডেন প্রেসিডেন্ট (US President Joe Biden) হওয়ার পর প্রথমবার মার্কিন সফরে যাচ্ছেন মোদী। সেপ্টেম্বেরই দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকের সম্ভবনা। ২৫ সেপ্টেম্বর বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। 

মূলত চারটি দেশের রাষ্ট্রপ্রধানরা আমেরিকায় মিলিত হবেন। বাইডেন ও মোদীর পাশাপাশি এই বৈঠকে থাকছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison) ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা (Yoshihide Suga)। আর এই কোয়াড লিডার সামিট চালনা করবেন মার্কিন প্রসিডেন্ট।  

আরও পড়ুন, UP Elections: যোগীর মন্তব্যে বিতর্কের ঝড়, টুইটার ট্রেন্ডিং #Abbajaan, এককাট্টা বিরোধীরা

পরিবেশ ও উষ্ণায়নের সমস্যা, সাইবার ও সমুদ্রপথের নিরাপত্তা, কোভিড পরিস্থিতির মোকাবিলা-সহ বেশ কিছু বিষয়ে আলোচনা হতে পারে। বৈঠকে উঠতে পারে আফগানিস্তান প্রসঙ্গও। মার্চ মাসে এই চার দেশের মধ্যে কথা হয়েছিল, ভ্যাকসিনেসন প্রক্রিয়ায় একে অপরকে সাহায্য করবে তারা। এই সহযোগিতার পরিস্থিতি কতটা এগিয়েছে সেদিকেও নজর দেওয়া হবে।  

পাকিস্তানের সঙ্গে যেভাবে ভারতের সমীকরণ বদলে যাচ্ছে এবং সেই সঙ্গে তালিবানি শাসন চিন্তা বাড়াচ্ছে নয়া দিল্লির। এরকম পরিস্থিতিতে মোদী-বাইডেন সাক্ষাৎ গুরুত্বপূর্ণ বলে মনে করছে কৃটনৈতিক মহল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.