ফের কুর্সি বদল! ৪ মাসে BJP শাসিত উত্তরাখণ্ডে তৃতীয় মুখ্যমন্ত্রী Pushkar Singh Dhami

গতকাল মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিরথ সিং রাওয়াত (Tirat Singh Rawat)। 

Updated By: Jul 3, 2021, 06:13 PM IST
ফের কুর্সি বদল! ৪ মাসে BJP শাসিত উত্তরাখণ্ডে তৃতীয় মুখ্যমন্ত্রী Pushkar Singh Dhami

নিজস্ব প্রতিবেদন: উত্তরাখণ্ডের (Uttarakhand) মুখ্যমন্ত্রী হিসেবে পুষ্কর সিং ধামিকে (Pushkar Singh Dhami) বেছে নিল সে রাজ্যে বিজেপির পরিষদীয় দল। তিরথ সিং রাওয়াতের ইস্তফার পর কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের ঘনিষ্ঠ ধামির ভাগ্যে মুখ্যমন্ত্রিত্বের শিকে ছিঁড়ল। ধামির সামনে এখন বড় চ্যালেঞ্জ। কারণ কাজ দেখানোর জন্য এক বছর সময়ও হাতে পাচ্ছেন না তিনি। এক বছরের মধ্যেই বিধানসভার ভোটগ্রহণ উত্তরাখণ্ডে।  

গতকাল মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিরথ সিং রাওয়াত (Tirat Singh Rawat)। তাঁর স্থলাভিষিক্ত কে হবেন, তা বেছে নিতে শনিবার দেরাদুনে দলের রাজ্য সদর দফতরে ৫৭ জন বিজেপি বিধায়ককে ডাকা হয়েছিল। ওই বৈঠকে খাতিমা বিধানসভা কেন্দ্রের দু'বারের বিধায়ক ৪৫ বছরের পুষ্কর সিং ধামিকে (Pushkar Singh Dhami) মনোনীত করে পরিষদীয় দল। উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভগৎ সিং কোশিয়ারির বিশেষ আধিকারিক হিসেবে দায়িত্ব পালন করেছেন ধামি (Pushkar Singh Dhami) ।  

বিধায়কদের বৈঠকে উপস্থিত থাকতে এ দিন দিল্লি থেকে উড়ে গিয়েছিলেন কেন্দ্রীয় পর্যবেক্ষক নরেন্দ্র সিং তোমর। তাঁর সঙ্গে ছিলেন রাজ্য পর্যবেক্ষক দুষ্যন্ত কুমার গৌতম। বিধায়কদের সঙ্গে বসার আগে রাওয়াত-সহ রাজ্যের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকে করেন তোমর। আগামী মুখ্যমন্ত্রী হিসেবে প্রায় আধ ডজন নাম নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। সম্ভাব্যদের তালিকায় ছিলেন সতপাল মহারাজ, ধন সিং রাওয়াত ও পুষ্কর সিং ধামি। প্রাক্তন মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াতের নামেও সুপারিশ করেছিল নেতৃত্বের একাংশ।  

গত ৪ চার মাসে এনিয়ে তিনবার মুখ্যমন্ত্রী বদল হল উত্তরাখণ্ডে (Uttarakhand)। চলতি বছর মার্চে বিদ্রোহের জেরে সরে দাঁড়ান ত্রিবেন্দ্র সিং রাওয়াত। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তিরথ সিং রাওয়াত (Tirat Singh Rawat)। তবে তিনি বিধায়ক না হওয়ায় ১০ সেপ্টেম্বরের মধ্যে জিতে আসতে হত। কোভিড অতিমারির মাঝে উপনির্বাচন সম্ভব নয়। তাছাড়া এক বছরের মধ্যেই ভোটগ্রহণ উত্তরাখণ্ডে। সর্বোপরি মার্চ-এপ্রিলে বাংলা, অসম, কেরল, তামিলনাড়ু এবং পুডুচেরিতে ভোট করিয়ে বিতর্কের মুখে নির্বাচন কমিশন। সংবাদ মাধ্যমকে প্রাক্তন মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত জানান,'কমিশনের তরফে লিখিতভাবে বলা হয়েছে কোভিড অতিমারি পরিস্থিতিতে উপনির্বাচন সম্ভব নয়।' উপনির্বাচন না হলে সাংবিধানিক সঙ্কট তৈরি হবে। সেজন্য ৪ মাসের মধ্যে তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিলেন বলে গতকাল বিবৃতি দিয়ে জানান তিরথ সিং রাওয়াত (Tirat Singh Rawat)। রাজ্যপালের কাছে দেখার করার সময় চান। তবে তাঁর আগে দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দেন তিরথ। যদিও একটা অংশ বলছে, সাংবিধানিক কারণে নয় বরং দলের অন্তর্কলহ মোকাবিলায় ব্যর্থ হয়েছেন তিরথ। 

আরও পড়ুন- বিধানসভার অধিবেশন কক্ষে BJP বিধায়কদের পাশেই বরাদ্দ Mukul-র আসন, বসলেনও সেখানে

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
         

 

.