QUAD Summit: কোয়াড সামিটে জাপানে মোদী, উষ্ণ অভ্যর্থনায় প্রধানমন্ত্রীকে স্বাগত জানালেন ভারতীয়রা

দুই দিনের সফরে, প্রধানমন্ত্রী মোদী জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অস্ট্রেলিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

Updated By: May 23, 2022, 09:21 AM IST
QUAD Summit: কোয়াড সামিটে জাপানে মোদী, উষ্ণ অভ্যর্থনায় প্রধানমন্ত্রীকে স্বাগত জানালেন ভারতীয়রা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: কোয়াড সামিটে যোগ দিতে টোকিও পৌঁছেছেন মোদী (Prime Minister Narendra Modi)। জাপান সফরে একাধিক বৈঠক ও কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। কোয়াড সামিটে (QUAD Summit) অংশ নিতে জাপানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৩ এবং ২৪ মে টোকিওতে কোয়াড কনফারেন্সে যোগ দেবেন প্রধানমন্ত্রী। জাপানে মোট ৪০ ঘণ্টা থাকবেন এবং ২৩টি বৈঠকে অংশ নেবেন তিনি। 

দুই দিনের সফরে, প্রধানমন্ত্রী মোদী জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অস্ট্রেলিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এদিন ভোরে জাপানে পা রেখেই জাপানি ভাষায় টুইট করেন প্রধানমন্ত্রী মোদী। তিনি লেখেন, ‘টোকিওতে অবতরণ করেছি। এই সফরে কোয়াড সামিট, সহকর্মী কোয়াড নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক সাক্ষাত, জাপানি ব্যবসায়ী নেতাদের সঙ্গে আলাপচারিতা এবং প্রবাসী ভারতীয়দের সঙ্গে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেব আমি।’ 

কোয়াড কনফারেন্সে ইন্দো-প্যাসিফিক দেশগুলির জলবায়ু পর্যবেক্ষণ, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে একটি ডি-কার্বনাইজড গ্রিন শিপিং নেটওয়ার্ক তৈরি করার বিষয়েও আলোচনা হবে। ২৪ মে টোকিওতে অনুষ্ঠিত হতে চলা শীর্ষ সম্মেলনে, কোয়াড নেতারা ইন্দো-প্যাসিফিক অঞ্চলের চ্যালেঞ্জ এবং সুযোগগুলির সঙ্গে বিশ্বব্যাপী সমস্যা নিয়েও আলোচনা কর হবে। ইউক্রেন-রাশিরার যুদ্ধ নিয়েও আলোচনা হবে এই কোয়াডে। 

আরও পড়ুন, CM Yogi Adityanath: BJP ক্ষমতায় আসার পর রাস্তায় নমাজ পড়া বন্ধ হয়েছে: যোগী আদিত্যনাথ

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.