Newsclick Arrest: নিউজক্লিকের বাঙালি মালিকরা নাকি লশকরের সঙ্গে যুক্ত! ৮০০০ পাতার চার্জ...

Newsclick Arrest: পুরকায়স্থকে ভারতে চিনা প্রচার প্রচারের জন্য টাকা পাওয়ার অভিযোগে সন্ত্রাসবিরোধী আইন UAPA-এর অধীনে তদন্ত করা হচ্ছে। নিউজক্লিকের প্রতিষ্ঠাতা এবং এইচআর-এর প্রধান অমিত চক্রবর্তীকে গত বছরের ৩ অক্টোবর দিল্লি পুলিসের বিশেষ সেল গ্রেফতার করেছিল। প্রায় ৮,০০০ পাতার অ্যানেক্সার সহ চার্জশিটটি পুরকায়স্থকে কৃষকদের বিক্ষোভ এবং ২০২০ দিল্লি দাঙ্গার সঙ্গেও যুক্ত করেছে।

Updated By: May 1, 2024, 10:38 AM IST
Newsclick Arrest: নিউজক্লিকের বাঙালি মালিকরা নাকি লশকরের সঙ্গে যুক্ত! ৮০০০ পাতার চার্জ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লি পুলিস একটি পরিচিত নিউজ পোর্টাল, নিউজক্লিক এবং এর প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থর বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে। এই চার্জশিটে তাদের বিরুদ্ধে সন্ত্রাসে অর্থসাহায্য এবং চিনা প্রচার প্রচার সহ বেশ কয়েকটি অপরাধে তাঁদেরকে অভিযুক্ত করা হয়েছে। প্রায় ৮,০০০ পাতার অ্যানেক্সার সহ চার্জশিটটি পুরকায়স্থকে কৃষকদের বিক্ষোভ এবং ২০২০ দিল্লি দাঙ্গার সঙ্গেও যুক্ত করেছে।

পুরকায়স্থকে ভারতে চিনা প্রচার প্রচারের জন্য টাকা পাওয়ার অভিযোগে সন্ত্রাসবিরোধী আইন UAPA-এর অধীনে তদন্ত করা হচ্ছে। নিউজক্লিকের প্রতিষ্ঠাতা এবং এইচআর-এর প্রধান অমিত চক্রবর্তীকে গত বছরের ৩ অক্টোবর দিল্লি পুলিসের বিশেষ সেল গ্রেফতার করেছিল। শহর জুড়ে পুলিসি অভিযানের পর তাদের হেফাজতে নেওয়া হয় এবং ইউএপিএ ধারায় অভিযুক্ত করা হয়। এরপর থেকে দু’জনকেই দিল্লির তিহার জেলে রাখা হয়েছে।

কী অভিযোগ

সন্ত্রাসে অর্থসাহায্যের অভিযোগ: দিল্লি পুলিস অভিযোগ করেছে যে পুরকায়স্থ সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য টাকা সংগ্রহে জড়িত ছিলেন। চার্জশিট অনুসারে, নিষিদ্ধ লস্কর-ই-তৈয়বা সহ সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে অর্থসাহায্য ও সমর্থন করার জন্য একটি ষড়যন্ত্রের সঙ্গে তাঁর যুক্ত থাকার প্রমাণ রয়েছে। অভিযোগপত্রে দাবি করা হয়েছে যে এই ধরনের ক্রিয়াকলাপের জন্য নিউজক্লিকের মাধ্যমে ৯১ কোটি টাকা পাঠানো হয়েছিল।

আরও পড়ুন: Bomb Threat in Delhi School: বোমা রাখা আছে; এল হুমকি মেইল, বাড়ি পাঠিয়ে দেওয়া হল ৬ স্কুলের পড়ুয়াদের

বিভ্রান্তিমূলক প্রচার: পুরকায়স্থর বিরুদ্ধে কাশ্মীর এবং আকসাই চিন ছাড়া ভারতকে দেখানোর বিষয়ে মানচিত্র পরিবর্তন করার অভিযোগ রয়েছে। এই ঘটনা মানচিত্র সম্পর্কে চিনের আঞ্চলিক দাবিকে সমর্থন করে। পাশাপাশি, নিউজক্লিক একটি দূষিত বিভ্রান্তিমূলক প্রচারের সঙ্গে জড়িত বলে অভিযোগ করা হয়েছে, বিশেষ করে নাগরিকত্ব (সংশোধনী) আইন (সিএএ) এবং ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি) এর বিরুদ্ধে প্রতিবাদ সংক্রান্ত।

বিক্ষোভ ও দাঙ্গার উসকানি: অভিযোগপত্রে অভিযোগ করা হয়েছে যে পুরকায়স্থ বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠনকে অর্থসাহায্য করার পাশাপাশি কৃষকদের বিক্ষোভ ও দিল্লি দাঙ্গার ষড়যন্ত্র করেছিলেন। নিউজক্লিককে CAA/NRC-এর বিরুদ্ধে জনসাধারণকে একত্রিত করার, ভুল তথ্য ছড়ানো এবং এর বিষয়বস্তুর মাধ্যমে ঘৃণা ছড়ানোর অভিযোগ করা হয়েছে।

আরও পড়ুন: Kota Student Death: 'সরি পাপা...' মৃত্যুপুরী কোটায় পরশুর পর আজ ফের চরম পথে NEET পড়ুয়া

কোভিড ভ্যাকসিনের ভুল তথ্য: পুরকায়স্থর বিরুদ্ধে ভারতীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলির তৈরি ভ্যাকসিনের বিরুদ্ধে নিবন্ধ প্রকাশের জন্য নেভিল রায় সিংহম, একজন আমেরিকান কোটিপতি এবং অন্যদের সঙ্গে মিলে ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে, যার ফলে ভারত সরকারের মানহানি হয়েছে।

মাওবাদীদের সঙ্গে যোগ: দিল্লি পুলিস দাবি করেছে যে পুরকায়স্থ ভারতের কমিউনিস্ট পার্টির (মাওবাদী) সঙ্গে সক্রিয় যোগাযোগ রেখেছিলেন এবং তাদের কার্যকলাপে অর্থ যোগান দিয়েছিলেন।

চিনা প্রচারের অভিযোগ: পুরকায়স্থ এবং নিউজক্লিক তাদের প্ল্যাটফর্মের মাধ্যমে চিনা প্রচার প্রচারের জন্য অভিযুক্ত। চার্জশিটে বলা হয়েছে যে নিউজ পোর্টালটি এই উদ্দেশ্যে যথেষ্ট টাকা পেয়েছিল যা এর সততা এবং স্বাধীনতা নিয়ে উদ্বেগ বাড়ায়।

মঙ্গলবার দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট চার্জশিট জমা পরার কথা জানিয়েছে। আগামী ৩১ মে শুনানির তারিখ ধার্য করেছে বলে জানা গিয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.