Port Blair: 'গুলামি সে আজাদি', চেনা পোর্ট ব্লেয়ারের মৃত্যুতে এল 'শ্রী বিজয় পুরম'

Port Blair renamed Shri Vijaya Puram: শুক্রবার অমিত শাহ এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, "ঔপনিবেশিক ছাপ থেকে জাতিকে মুক্ত করার জন্য প্রধানমন্ত্রী @narendramodi জির দ্বারা অনুপ্রাণিত হয়ে, আজ আমরা পোর্ট ব্লেয়ারের নাম পরিবর্তন করে "শ্রী বিজয় পুরম" রাখার সিদ্ধান্ত নিয়েছি।" 

Updated By: Sep 13, 2024, 06:34 PM IST
Port Blair: 'গুলামি সে আজাদি', চেনা পোর্ট ব্লেয়ারের মৃত্যুতে এল 'শ্রী বিজয় পুরম'
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন্দামান বলতে যে জায়গার নাম সবার আগে মাথায় আসে সেটা হল পোর্ট ব্লেয়ার। কিন্তু এবার থেকে সেই নামটায় আর থাকছে না। হ্যাঁ ঠিকই পড়েছেন। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ার এর নাম বদল করে দিল কেন্দ্র সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শুক্রবার ঘোষণা করেছেন যে আন্দামান ও নিকোবর দ্বীপের রাজধানী পোর্ট ব্লেয়ারের নাম পরিবর্তন করে "শ্রী বিজয় পুরম" রাখা হয়েছে।

আরও পড়ুন, Vande Bharat Metro: ছুটবে দেশের প্রথম বন্দে ভারত মেট্রো! কোথা থেকে কোথায়? ভাড়া কত? জেনে নিন...

শুক্রবার অমিত শাহ এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, "ঔপনিবেশিক ছাপ থেকে জাতিকে মুক্ত করার জন্য প্রধানমন্ত্রী @narendramodi জির দ্বারা অনুপ্রাণিত হয়ে, আজ আমরা পোর্ট ব্লেয়ারের নাম পরিবর্তন করে "শ্রী বিজয় পুরম" রাখার সিদ্ধান্ত নিয়েছি।" তিনি লিখেছেন, শ্রী বিজয় পুরম নামটি মনে করাবে আমাদের স্বাধীনতা সংগ্রামের ফলে অর্জিত জয় এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অনন্য ভূমিকার কথা। তিনি আরও লেখেন, "আমাদের স্বাধীনতা সংগ্রাম ও ইতিহাসে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি অতুলনীয় স্থান রয়েছে। দ্বীপ অঞ্চলটি একসময় চোল সাম্রাজ্যের নৌ ঘাঁটি হিসেবে কাজ করত। আর আজ এই এলাকাটি আমাদের কৌশলগত ও উন্নয়নের আকাঙ্খা পূরণের জন্য গুরুত্বপূর্ণ ভিত্তি হতে প্রস্তুত।" পাশাপাশি, নেতাজির কথা তুলে ধরে তিনি লেখেন, 'এটি হল সেই জায়গা যেখানে নেতাজি সুভাষচন্দ্র বসু প্রথম আমাদের তিরঙ্গার উত্তলন করেছিলেন। এবং সেলুলার জেল যেখানে বীর সাভারকরজি এবং অন্যান্য স্বাধীনতা সংগ্রামীরা একটি স্বাধীন জাতির জন্য সংগ্রাম করেছিলেন।' 

একের পর এক নাম বদলের হিড়িকে, মানুষ নতুন নাম গুলোকে সহজে নিজেদের আয়ত্তে পারবেন? সেই বিষয়েই উঠছে প্রশ্ন। জুলাই মাসেই রাষ্ট্রপতি ভবনের বিখ্যাত 'দরবার হল' এবং 'অশোক হল'এর নাম পরিবর্তন করে যথাক্রমে 'গণতন্ত্র মণ্ডপ' এবং 'অশোক মণ্ডপ' করা হয়েছে। 

আরও পড়ুন, Indore Gang Rape Case: 'হয় অভিযুক্তকে গুলি করো, নয় আমাকে গুলি করো', গণধর্ষণের শিকার হয়ে আর্তি নির্যাতিতার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.