অর্থনৈতিক সংস্কারের পক্ষে সওয়াল প্রধানমন্ত্রীর

কেন্দ্রের অর্থনৈতিক সংস্কার মূলক পদেক্ষেপগুলির পক্ষে জোর সওয়াল করলেন প্রধানমন্ত্রি মনমোহন সিং। ফডিআই, ডিজেলের দরবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে মুখ খোলেন প্রধানমন্ত্রী। তিনি দাবি করেন, ডিজেলে ভর্তুকির বহর কমাতেই দাম বাড়ানো হয়েছে।

Updated By: Sep 21, 2012, 11:47 PM IST

কেন্দ্রের অর্থনৈতিক সংস্কার মূলক পদেক্ষেপগুলির পক্ষে জোর সওয়াল করলেন প্রধানমন্ত্রি মনমোহন সিং। ফডিআই, ডিজেলের দরবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে মুখ খোলেন প্রধানমন্ত্রী। তিনি দাবি করেন, ডিজেলে ভর্তুকির বহর কমাতেই দাম বাড়ানো হয়েছে। লিটার প্রতি ১৭ টাকা করে দাম বাড়ানোর প্রয়োজন থাকলেও সরকার সাধারণ মানুষের কথা মাথায় রেখেই  সে পথে হাঁটেনি। ডিজেলের দামবৃদ্ধি নিয়ে শুক্রবার এভাবেই সওয়াল করলেন মনমোহন সিং।
টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণে, খুচরো ব্যবসায় বিদেশি লগ্নির স্বপক্ষে জোরালো সওয়াল করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। খুচরো ব্যবসায়ে বিদেশি লগ্নিতে ছোট ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবেন, এই আশঙ্কা খারিজ করে দিয়েছেন তিনি।
ভর্তুকিযুক্ত সিলিন্ডারের সংখ্যা পরিবারপিছু নিয়ন্ত্রিত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই সিদ্ধান্ত নিয়ে রাজনৈতিক মহলে তোলপাড় হলেও, পিছু হটার প্রশ্ন যে নেই, তা  বুঝিয়ে দিলেন প্রধানমন্ত্রী।
কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক সংস্কার সংক্রান্ত সিদ্ধান্ত নিয়ে আপত্তি জানিয়েছে বেশ কয়েকটি রাজনৈতিক দল। আর্থিক সংস্কার নিয়ে রাজনৈতিক দলগুলির এই মনোভাবের সমালোচনা করেন প্রধানমন্ত্রী।

.