Modi On Dynasty: বিজেপিতেও পরিবারতন্ত্র? জবাব দিলেন মোদী

ফের নাম না করে নিশানা করলেন বিরোধীদেরও।

Updated By: Feb 9, 2022, 11:43 PM IST
Modi On Dynasty: বিজেপিতেও পরিবারতন্ত্র? জবাব দিলেন মোদী

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় রাজনীতিতে 'পরিবারতন্ত্র' (Dynasty in Indian politics)। ফের নাম না করে বিরোধীদের নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM )। বললেন, 'পরিবারতন্ত্র গণতন্ত্রের সবচেয়ে বড় শত্রু। অপমৃত্যু হয় প্রতিভার'।

রাত পোহালেই উত্তরপ্রদেশে বিধানসভা ভোট (UP Assembly Election 2022)। যোগী রাজ্যে বিরোধীরা কিন্তু ভালো জায়গা নেই, বিভিন্ন সমীক্ষায় অন্তত তা স্পষ্ট। যদিও বিজেপি বিরোধী হাওয়া তৈরির চেষ্টা চলছে পুরোদমে। বিষয়টিকে কীভাবে দেখছেন? এদিন সংবাদসংস্থা ANI-কে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) বলেন, 'বিজেপির পক্ষে হাওয়া অত্যন্ত জোরালো। উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে বিপুল ভোট জয়ী হবে'। কেন? প্রধানমন্ত্রীর ব্যাখ্যা, 'মানুষ আমাদের কাজ দেখেছেন। কাজের ভিত্তিতে বিজেপিকে বেছে নেবেন তাঁরা। আগে কেন্দ্রে যে সরকার ছিল, তাদের কাজ ছিল ফাইলে সই করা, প্রকল্প ঘোষণা আর শিলান্যাস করা। এখন সেসব বদলে গিয়েছে। মানুষ যখন দেখে কাজ হচ্ছে, তখন আর প্রতিষ্ঠান বিরোধী হাওয়া থাকে না'।

আরও পড়ুন: Modi: প্রতিষ্ঠান বিরোধী কোনও হাওয়াই এবার নেই, মানুষ আমাদের কাজ দেখেছে: মোদী

এদিন পরিবারতন্ত্র নিয়ে 'আসল সত্য'-ও তুলে ধরেন মোদী। বলেন,  'একটি পরিবার থেকে অনেকে ভোট লড়লেন। মানুষ যদি তাঁদের নির্বাচিত করেন, তাহলে সেটা রাজনীতিরই অংশ। উল্টোদিকে একই পরিবার থেকে পার্টি অধ্যক্ষ, কোষাধ্যক্ষ, সংসদীয় বোর্ডের সদস্য! এতে পার্টিটাই পরিবারের হয়ে যায়। কিন্তু যদি একটি পরিবার থেকে দু'জন সাংসদ বা বিধায়ক হয়ে যান, তাহলে পার্টি পরিবারের হয়ে যায় না। এই পার্থক্যটা বুঝতে হবে'। সঙ্গে যোগ করেন, 'জম্মু-কাশ্মীরে দুটি পার্টি আছে। দুটিই পারিবারিক পার্টি। আজ পর্যন্ত নতুন কোনও নেতা উঠে এল না। পাঞ্জাবে পারিবারিক পার্টি, হরিয়ানাও পারিবারিক পার্টি। উত্তরপ্রদেশের দেখুন, ঝাড়খণ্ডে দেখুন। তামিলনাড়ুতে যান, সব পারিবারিক পার্টি'। 

 

এর আগে, সংসদেও পরিবারতন্ত্রের প্রসঙ্গ তুলে কংগ্রেসের তীব্র সমালোচনা করেছিলেন মোদী। এমনকী, কংগ্রেস না থাকলে,দেশের কী অবস্থা হত, সেই ব্যাখ্যা দিয়েছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.