Modi on Farm Laws: কৃষকদের স্বার্থেই আনা হয় কৃষি আইন, প্রত্যাহার করা হয় দেশের কথা ভেবে: মোদী

গত বছর ২১ নভেম্বর কেন্দ্র সরকার ঘোষণা করে ৩ কৃষি আইন প্রত্যাহার করে নেওয়া হবে

Updated By: Feb 10, 2022, 12:03 AM IST
Modi on Farm Laws: কৃষকদের স্বার্থেই আনা হয় কৃষি আইন, প্রত্যাহার করা হয় দেশের কথা ভেবে: মোদী

নিজস্ব প্রতিবেদন: আগামিকাল উত্তরপ্রদেশ বিধানসভা(UP Assembly Election 2022) প্রথম দফার ভোটগ্রহণ। এই দফায় অধিকাংশ আসনই পশ্চিম উত্তরপ্রদেশে। সেই ভোটের একদিন আগেই কৃষি আইন, পরিবারতন্ত্র-সহ একাধিক বিষয় নিয়ে সরব হলেন মোদী। কারণ উত্তরপ্রদেশের এই অংশের চাষিরা কৃষি আইন(Farm Laws) নিয়ে অসন্তুষ্ট ছিলেন। তবে প্রধানমন্ত্রীর দাবি, কৃষকদের স্বার্থে আনা হয়েছিল কৃষি আইন।

কৃষি আইন নিয়ে গত একবছর একপ্রকার কোণঠাসা হয়ে পড়েছিব বিজেপি। পঞ্জাব(Punjab), হরিয়ানা, পশ্চিম উত্তরপ্রদেশের এক বিরাট অংশের মানুষ রাস্তায় নেমে ক্ষোভ উগরে দিয়েছিলেন কেন্দ্রের বিরুদ্ধে। দিল্লির কঠিন ঠান্ডায় মাসের পর মাস খোলা আকাশের নীচে বসেছিলেন প্রতিবাদী কৃষকরা। শেষপর্যন্ত সেই ৩ কৃষি আইন প্রত্যাহার করতে বাধ্য হয় মোদী সরকার। আজ তাঁর সাক্ষাতকারে তার পক্ষেই কিছুটা সাফাই দিলেন নরেন্দ্র মোদী(Narendra Modi)।

প্রধানমন্ত্রী বলেন, 'আগেই বলেছি, কৃষকদের স্বার্থেই আনা হয়েছিল কৃষি আইন। কিন্তু এখন তা দেশের স্বার্থে প্রত্যাহার করা হয়েছে। আশাকরি এনিয়ে আর কিছু বলার অপেক্ষা রাখে না। ভবিষ্যত বলবে কেন এমন পদক্ষেপ নেওয়ার প্রয়োজন জরুরি হয়ে পড়েছিল।' কৃষকদের কথা বলতে গিয়ে মোদী বলেন, সবসময় কৃষকদের স্বার্থের কথা ভেবেছি। তাদের লড়াই দেখেছি। সবসময় তাদের মন জয় করার চেষ্টা করেছি। গণতন্ত্রে সবসময় আলোচনার জায়গা থাকে। এনিয়ে সেই আলোচনা হয়েছে।

 

উল্লেখ্য়, গত বছর ২১ নভেম্বর কেন্দ্র সরকার ঘোষণা করে ৩ কৃষি আইন প্রত্যাহার করে নেওয়া হবে।  কেন্দ্রের ওই ঘোষণায় হাঁফ ছেড়ে বাঁচে চাষিরা। কেন্দ্রের ওই ঘোষণার পর সংযুক্ত কিষাণ মোর্চা গত ৯ ডিসেম্বর তাদের আন্দোলন প্রত্যাহার করার কথা ঘোষণা করে। 

আরও পড়ুন-Modi: প্রতিষ্ঠান বিরোধী কোনও হাওয়াই এবার নেই, মানুষ আমাদের কাজ দেখেছে: মোদী

উত্তরপ্রদেশে বিরোধীরা যে এবার ভোটে খুব একটা ভালো অবস্থায় রয়েছে তা কোনও সমীক্ষায় বলছে না। তবুও বিরোধীরা একটা বিজেপি বিরোধী হাওয়া তৈরি করার চেষ্টা করছে। এনিয়ে নরেন্দ্র মোদী বলেন, এই নির্বাচনেও দেখছি বিজেপির পক্ষে হাওয়া অত্যন্ত জোরাল। আশাকরি বিজেপি এবারও  বিপুল ভোটে জয়ী হবে। দেশের যেখানে আমরা আছি সেখানে মানুষ আমাদের কাজ দেখেছে। এর আগে কেন্দ্রে যে সরকার ছিল তাদের ফাইলে সই করা, প্রকল্প ঘোষণা করা ও শিলান্যাস করাই কাজ ছিল। এখন সেসব বদলেছে। ডেলিভারির দিকে ওদের কোনও নজরই ছিল না। তাই মানুষ যখন দেখে কাজ হচ্ছে না তখনই প্রতিষ্ঠান বিরোধী হাওয়া তৈরি হয়।  কিন্তু যখন মানুষ কাজ দেখছে তখন মানুষ ভাবছে ওখানে কাজ হচ্ছে, আমার এখানেও হবে। ও ঘরে পেয়েছে। আমিও পাব। তাই যেখানে বিজেপি কাজ করার সুযোগ পেয়েছে সেখানে প্রতিষ্ঠান বিরোধী নয়, প্রতিষ্ঠানের পক্ষে হাওয়া তৈরি হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.