১৭ বছর পর নেপাল সফরে ভারতের প্রধানমন্ত্রী, কাল নেপাল সফরে মোদী

দিল্লি: আগামীকাল নেপাল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Aug 2, 2014, 08:56 PM IST
১৭ বছর পর নেপাল সফরে ভারতের প্রধানমন্ত্রী, কাল নেপাল সফরে মোদী

-------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------

দিল্লি: আগামীকাল নেপাল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুদিনের সফরে তিনি বৈঠক করবেন নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে। যোগাযোগ ব্যবস্থা, জলবিদ্যুত সহ বেশ কয়েকটি ক্ষেত্রে দুই দেশের মধ্যে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে এই সফরে।

ভুটানের পর এবার নেপাল সফরে নরেন্দ্র মোদী। সতেরো বছর পর এটাই ভারতের কোনও প্রধানমন্ত্রীর নেপাল সফর।
দুদিনের সফরে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে বৈঠক করবেন নরেন্দ্র মোদী। ভারতের প্রধানমন্ত্রী বক্তব্য রাখবেন নেপালের গণপরিষদে। অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের সঙ্গেও কথা বলবেন মোদী।

রীতি ভেঙে প্রধানমন্ত্রী সুশীল কৈরালা মোদীকে স্বাগত জানাতে বিমান বন্দরে হাজির থাকবেন বলে জানা গিয়েছে।

এই সফরে দুই প্রতিবেশী দেশের মধ্যে বেশ কয়েকটি ক্ষেত্রে দ্বিপাক্ষিক চুক্তির হওয়ার সম্ভাবনা রয়েছে। যার মধ্যে রয়েছে যোগাযোগ ব্যবস্থা, বাণিজ্য, জলবিদ্যুত এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়গুলি।
তবে এই সফরে দু’দেশের মধ্যে রেল যোগাযোগের বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হবে বলে মনে করছে কূটনৈতিক মহল। কূটনীতিকদের একাংশের মতে, গত এক দশকে নেপালের সঙ্গে কৌশলগত ঘনিষ্ঠতা বাড়িয়েছে চীন। ভারতের আরও উদ্বেগ বাড়িয়েছে দুহাজার কুড়ির মধ্যে অরুণাচলের সীমান্ত পর্যন্ত রেলপথ চিনের রেলপথ তৈরির ঘোষণা। এবারের সফরে তাই প্রতিবেশির সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার পাশাপাশি নেপালে রেলপথ চালু করে ভারত চিনকে কিছুটা চাপে রাখতে চাইছে বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

ক্ষমতায় আসার পর থেকেই দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ওপর জোর দিয়েছে মোদী সরকার। নরেন্দ্র মোদীর শপথ গ্রহণে দক্ষিণ এশিয়ার অন্যান্য রাষ্ট্র নেতাদের উপস্থিতি দুনিয়ার কাছে সেই বার্তাই পৌছে দিয়েছে। এবারের মোদীর নেপাল সফর প্রতিবেশি দেশের সঙ্গে সেই সহযোগিতাকেই আরও একধাপ এগিয়ে দেবে বলে মনে করা হচ্ছে।

.