The Kochi Water Metro: ভারতে প্রথম! এবার জলেও চলবে মেট্রো রেল, উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী...

Indias First Water Metro: মাটির নীচ দিয়ে হয়ে গিয়েছে, হয়েছে আকাশপথেও। জলটুকুই বাকি ছিল। এবার সেটাও হয়ে গেল। দেশে এবার চলবে ওয়াটার মেট্রোও। ভারতে এই প্রথম। কেরালার মুখ্যমন্ত্রী একটি টুইটে এই জল-মেট্রোর কথা বলেছেন। প্রকল্পটিকে তিনি ড্রিম প্রজেক্ট হিসেবে উল্লেখ করেছেন।

Updated By: Apr 23, 2023, 07:50 PM IST
The Kochi Water Metro: ভারতে প্রথম! এবার জলেও চলবে মেট্রো রেল, উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাতাল, মানে মাটির নীচ দিয়ে হয়ে গিয়েছে, হয়েছে আকাশপথেও। জলটুকুই বাকি ছিল। এবার সেটাও হয়ে গেল। দেশে এবার চলবে ওয়াটার মেট্রোও। ভারতে এই প্রথম। তবে মেট্রোর বহু ক্ষেত্রেই কলকাতার স্থান খুব বিশিষ্ট থেকেছে। কিন্তু এবারে আর তা হচ্ছে না। এবার জল-মেট্রোর পালক উঠতে চলেছে কোচি শহরের মুকুটে। আগামী মঙ্গলবার, ২৩ এপ্রিল, কেরলের কোচি থেকে জাতির উদ্দেশ্যে দেশের প্রথম ওয়াটার মেট্রো উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার কেরালার মুখ্যমন্ত্রী একটি টুইটে এই জল-মেট্রোর কথা বলেছেন। 

আরও পড়ুন: Waterbody Census: সারা ভারতের মধ্যে পশ্চিমবঙ্গ শীর্ষে! কীসে প্রথম হল এ রাজ্যেরই এক জেলা?

কেরালার মুখ্যমন্ত্রী পিনারই বিজয়ন ওই টুইটে বলেছেন--কেরালার স্বপ্নের এই প্রকল্প কোচি এবং তার আশেপাশের ১০টি দ্বীপকে সংযুক্ত করবে! পিনারাই বিজয়ন জানিয়েছেন, শীতাতপনিয়ন্ত্রিত নৌকাগুলি সড়ক পরিবহণের যানজটের ভোগান্তি অনেকটাই দূর করবে। পাশাপাশি এই পরিবহণ ব্যবস্থা অত্যন্ত সাশ্রয়ী এবং নিরাপদ।

আরও পড়ুন: Guru Uday: এবার মেষ রাশিতে বৃহস্পতির গোচর! অকল্পনীয় সৌভাগ্যের মুখোমুখি হবে এই সব রাশি...

সংশ্লিষ্ট মহল বলছে, কোচির মতো বন্দর শহরে এই ওয়াটার মেট্রো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। জানা গিয়েছে, প্রথম ধাপে হাইকোর্ট-ভাইপিন টার্মিনাল থেকে ভিটিলা-কাক্কানাড় টার্মিনাল পর্যন্ত শুরু হবে এই পরিষেবা। পরিষেবা হ্যাসল-ফ্রি করতে বিশেষ পদক্ষেপও করা হয়েছে। যাত্রীরা 'কোচি ১' কার্ড ব্যবহার করেই কোচি মেট্রো এবং ওয়াটার মেট্রো দুই পরিষেবাই নিতে পারবেন।  ওয়াটার মেট্রোর টিকিট বুক করা যাবে ডিজিটাল প্ল্যাটফর্ম থেকেও।

ব্যাটারি চালিত বৈদ্যুতিক হাইব্রিড নৌকোর মাধ্যমে কোচি এবং তার আশেপাশের ১০টি দ্বীপকে সংযুক্ত করবে এই কোচি ওয়াটার মেট্রো। এই পরিষেবায় কাজ করবে ৭৮টি বৈদ্যুতিক নৌকা, টার্মিনাল থাকবে ৩৮টি। প্রকল্প নির্মাণে খরচ পড়েছে ১,১৩৬.৮৩ কোটি টাকা। এই খরচ যৌথভাবে বহন করেছে কেরল সরকার এবং এক জার্মান সংস্থা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.