ইসলামাবাদের সার্ক সম্মেলনে মোদীকে আমন্ত্রণ জানাতে চলেছে পাকিস্তান

একের পর এক জঙ্গি হামলার প্রতিবাদে ২০১৬ সালে ইসলামাবাদে সার্ক সম্মেলন বয়কট করে ভারত। সার্ক চুক্তি অনুসারে সদস্য কোনও দেশ সম্মেলন বয়কট করলে বাতিল হয়ে যায় সেই সম্মেলন। ভারত সম্মেলন বয়কটের কথা ঘোষণা করতেই ভণ্ডুল হয়ে যায় ইসলামাবাদের সার্ক সম্মেলন। তবে তার পরও ভারতের পাশে দাঁড়িয়ে সম্মেলন বয়কটের কথা ঘোষণা করে ভুটান, বাংলাদেশ, আফগানিস্তান।

Updated By: Nov 27, 2018, 06:02 PM IST
ইসলামাবাদের সার্ক সম্মেলনে মোদীকে আমন্ত্রণ জানাতে চলেছে পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানে অনুষ্ঠিত হতে চলা সার্ক শীর্ষবৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানাতে চলেছে পাকিস্তান। পাক বিদেশ দফতরের সূত্রে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সেদেশে সংবাদমাধ্যম।

ডনের তরফে জানানো হয়েছে, পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল একথা জানিয়েছেন। ইসলামাবাদে এক সম্মেলনে তিনি বলেন, প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, শান্তির লক্ষ্যে ভারত ১ কদম এগোলে পাকিস্তান ২ কদম এগোবে। 

বলে রাখি, একের পর এক জঙ্গি হামলার প্রতিবাদে ২০১৬ সালে ইসলামাবাদে সার্ক সম্মেলন বয়কট করে ভারত। সার্ক চুক্তি অনুসারে সদস্য কোনও দেশ সম্মেলন বয়কট করলে বাতিল হয়ে যায় সেই সম্মেলন। ভারত সম্মেলন বয়কটের কথা ঘোষণা করতেই ভণ্ডুল হয়ে যায় ইসলামাবাদের সার্ক সম্মেলন। তবে তার পরও ভারতের পাশে দাঁড়িয়ে সম্মেলন বয়কটের কথা ঘোষণা করে ভুটান, বাংলাদেশ, আফগানিস্তান। 

তোলাবাজি বরদাস্ত নয়, পুরুলিয়ার প্রশাসনিক বৈঠকে কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

পাকিস্তানে সরকার বদলের পরও সন্ত্রাসের গতিবিধিতে পরিবর্তন না হওয়ায় পড়শি দেশকে এড়িয়েই চলছে ভারত। বুধবার পাক পঞ্জাবে করতাপুর করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ সত্বেও পাকিস্তানে যাবেন না বলে জানিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। দলীয় কর্মসূচির কারণ দেখিয়ে অনুপস্থিতির কথা জানিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজও। যদিও অনুষ্ঠানে যোগ দিতে মঙ্গলবারই পাকিস্তানে গিয়েছেন পঞ্জাবের কংগ্রেসি সরকারের মন্ত্রী নভজোত্ সিং সিধু।  

.