PM Kisan Yojana- প্রকল্পে সমস্যা, ৭ লক্ষ কৃষককে ফেরত দিতে হবে টাকা

কৃষকরা সময়মতো টাকা ফেরত না দিলে কেন্দ্র তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারবে।

Updated By: Jan 11, 2022, 09:12 AM IST
 PM Kisan Yojana- প্রকল্পে সমস্যা, ৭ লক্ষ কৃষককে ফেরত দিতে হবে টাকা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: কিস্তি প্রক্রিয়ায় সাম্প্রতিক সমস্যার কারণে উত্তরপ্রদেশের ৭ লাখেরও বেশি কৃষককে সম্ভবত প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-KISAN) স্কিমের ১০ তম কিস্তির অধীনে প্রাপ্ত অর্থ ফেরত দিতে হতে পারে। একটি সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, উত্তরপ্রদেশের কৃষকরা যারা অর্থ ফেরত দিতে পারে তারা হয় অন্য কোথাও থেকে আয়ের জন্য আয়কর প্রদান করছে বা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে নগদ সুবিধা পাওয়ার যোগ্য নয়।

প্রসঙ্গত, পিএম কিষাণ স্কিমের শর্তাবলী অনুসারে, এই প্রকল্পের অধীনে কৃষকদের অ্যাকাউন্টে বার্ষিক ৬০০০ টাকা দেওয়া হয়। সরকার এই স্কিমে ২০০০ টাকার তিনটি কিস্তি দিয়ে থাকে৷ যে সমস্ত কৃষকরা অর্থ পেয়েছেন কিন্তু সেই অর্থের তাঁরা যোগ্য নন তাদের টাকা ফেরত দিতে হবে। 

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে কর্মকর্তাদের উদ্ধৃতিতে বলা হয়েছে, “রাজ্য বিধানসভা নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত এই জাতীয় অযোগ্য সুবিধাভোগীদের অর্থ ফেরত দেওয়ার কিছু উপায় থাকবে। এরপরে, তারা স্বেচ্ছায় টাকা ফেরত দেওয়ার জন্য নোটিস পেতে শুরু করবেন।”

আরও পড়ুন, Rail: দেশে দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ, পরিস্থিতি সামাল দিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা রেলের

সম্ভবত কৃষকরা সময়মতো টাকা ফেরত না দিলে কেন্দ্র তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারবে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে আর্থিক সুবিধার ১০তম কিস্তি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১জানুয়ারি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রকাশ করেছিলেন।

কৃষকদের সাহায্যের কথা ভেবেই কিষাণ নিধি চালু করার পরিকল্পনা নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর ২০২২-এর প্রথম দিনেই সেই টাকা দেওয়া হবে কৃষকদের অ্যাকাউন্টে। ১ জানুয়ারি সেই টাকা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১০ কোটিরও বেশি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেওয়া হবে সেই টাকা। পিএম কিষাণ সম্মান নিধির দশম কিস্তির টাকা দেবেন প্রধানমন্ত্রী। মোট ২০ হাজার কোটি টাকার বেশি জমা পড়বে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.