Hafiz Saeed: লস্কর প্রতিষ্ঠাতা হাফিজ সইদকে ভারতে পাঠানোর দাবি করেছিল দিল্লি, কী বলল পাকিস্তান?

Hafiz Saeed: জামাত উদ দাওয়া প্রধান হাফিজ সইদকে ২০১৯ সালের জুলাইয়ে গ্রেফতার করে পাকিস্তান সরকার। তার বিরুদ্ধে ২৩টি অভিযোগের তদন্তে নেমেছে পাকিস্তানের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট

Updated By: Dec 30, 2023, 05:57 PM IST
Hafiz Saeed: লস্কর প্রতিষ্ঠাতা হাফিজ সইদকে ভারতে পাঠানোর দাবি করেছিল দিল্লি, কী বলল পাকিস্তান?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুম্বই হামলার প্রধান চক্রী হিসেবে মনে করা হয় লস্কর ই তৈবা-র প্রতিষ্ঠাতা হাফিজ সইদকে। সেই হাফিজ সইদকে ফেরত চেয়ে পাকিস্তানের কাছে নথিপত্র পাঠিয়েছিল ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, শুক্রবার পাকিস্তানের কাছে নথিপত্র পাঠিয়ে হাফিজ সইদকে ভারতে পাঠাতে অনুরোধ করা হয়। সেই আবেদনের প্রাপ্তি স্বীকার করেছে পাক সরকার।

আরও পড়ুন- বাড়িতে প্রদীপ জ্বালান, রামলালার প্রাণ প্রতিষ্ঠার দিন ভক্তদের অযোধ্যায় না আসার আহ্বান প্রধানমন্ত্রীর

শুক্রবার সেই আবেদনের প্রাপ্তি স্বীকার করে পাকিস্তান জানিয়েছে, ভারতের সঙ্গে পাকিস্তানের কোনও প্রত্যপর্ণ চুক্তি নেই। ফলে হাফিজ সইদকে ভারতে পাঠানোর কোনও প্রশ্নই নেই।

উল্লেখ্য, ২০০৮ সালের মুম্বই হামলায় মৃত্যু হয় ১৬৬ জন সাধারণ মানুষে। বাণিজ্যনগরীর একাধিক জায়গায় হামলা চালায় জঙ্গিরা। নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াইয়ে এদের অধিকাংশকেই মৃত্যু হয়। একমাত্র ধরা পড়ে যায় আজমল কাসব। বিচারে তার মৃ্ত্যুদণ্ড দেয় আদালত। সেই হামলা পাকিস্তানে বসে নিয়ন্ত্রণ করেছিলেন হাফিজ সইদ। মুম্বই হামলা ছাড়াও আরও কয়েকটি মামলায় নাম রয়েছে সইদের। রাষ্ট্র সংঘ হাফিজ সইদকে জঙ্গি হিসেবে ঘোষণা করেছে।

পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহারা বালোচ বলেন, হাফিজ সইদকে ভারতে পাঠানোর অনুরোধ করেছে দিল্লি। হাফিজ সইদের বিরুদ্ধে হাওলায় টাকা লেদনেদের অভিযোগ রয়েছে।

পাকিস্তানে জামাত উদ দাওয়া প্রধান হাফিজ সইদকে ২০১৯ সালের জুলাইয়ে গ্রেফতার করে পাকিস্তান সরকার। তার বিরুদ্ধে ২৩টি অভিযোগের তদন্তে নেমেছে পাকিস্তানের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট। ২০২২ সালে তাকে সবকটি মামলায় ৩৩ বছরের কারাদন্ডের আদেশ দেয় পাকিস্তানের জঙ্গিদমন আদালত। সইদকে ধরার জন্য ১০ মিলিয়ন ডলার ইনাম ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.