হেরেও রেকর্ড মীরার! শেষ ৫০ বছরে রাষ্ট্রপতি নির্বাচনে কোনও বিরোধী প্রার্থী এত ভোট পায়নি

Updated By: Jul 21, 2017, 05:37 PM IST
হেরেও রেকর্ড মীরার! শেষ ৫০ বছরে রাষ্ট্রপতি নির্বাচনে কোনও বিরোধী প্রার্থী এত ভোট পায়নি

ওয়েব ডেস্ক: 'হার কর জিতনে ওয়ালো কো বাজিগর ক্যায় তে হ্যায়'। এই অর্থে 'পরাজিত' মীরা কুমার একজন দৃষ্টান্তকারী 'বাজিগর'। সম্প্রতি রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ জোটের প্রার্থী বিহারের প্রাক্তন রাজ্যপাল রামনাথ কোবিন্দের কাছে কার্যত পর্যুদস্ত হয়েছেন দলিত নেত্রী তথা লোকসভার প্রাক্তন স্পিকার মীরা কুমার। রাষ্ট্রপতি নির্বাচনে মোট ১০ লাখ ৬৯ হাজার ভোটের মধ্যে বিরোধী প্রার্থী মীরা কুমার পেয়েছেন ৩ লাখ ৬৭। পরিসংখ্যান বলছে বিগত ৫০ বছরে এটাই কোনও বিরোধী প্রার্থীর সর্বোচ্চ ভোট পাওয়ার রেকর্ড। রাষ্ট্রপতি নির্বাচনে কোনও বিরোধী প্রার্থী এর আগে কখনও এত ভোট পাননি। আরও পড়ুন- দশ রাজ্যে 'বিজয়িনী' পরাজিত মীরা কুমার 

এতদিন এই রেকর্ড ছিল প্রাক্তন বিচারপতি শুভা রাওয়ের। ১৯৬৭ সালের রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়া শুভা রাও জাকির হুসেনের কাছে হেরেও সৃষ্টি করেছিলেন বিরল নজির। ভোট পেয়েছিলেন ৩ লাখ ৬৩ হাজার। সেবার মোট ভোটের প্রায় ৪৩ শতাংশ ভোট পেয়েছিলেন প্রাক্তন বিচারপতি শুভা রাও। এবার এই রেকর্ড ভাঙলেন মীরা কুমার। এটা ঠিক শতাংশের বিচারে ৩৪ শতাংশ ভোটই আদায় করতে পেরছেন তিনি, যেটা শুভা রাওয়ের প্রাপ্ত ভোটের তুলনায় ৯ শতাংশ কম। কিন্তু মোট প্রাপ্ত ভোটের নিরিখে মীরা কুমার প্রাক্তন বিচারপতি শুভা রাওয়ের থেকে ৪ হাজার ভোট বেশি পেয়েছেন। আর এটাই এখনও পর্যন্ত কোনও বিরোধী প্রার্থীর প্রাপ্ত ভোটের সর্বোচ্চ রেকর্ড। 

উল্লেখ্য, 'দলিত কি বেটি' মীরার এই রেকর্ডের নেপথ্যে যে রাজ্যের ভূমিকা সবথেকে বেশি, তার নাম পশ্চিমবঙ্গ। এই রাজ্যের ২৮৪টি মোট ভোটের মধ্যে ২৭৩টি ভোটই পেয়েছেন মীরা কুমার।  

.