অপারেশন পাম্পোর

পাম্পোরে সরকারি প্রশিক্ষণ কেন্দ্র জঙ্গিমুক্ত করতে সময় লাগল আটান্ন ঘণ্টা। জঙ্গি বাদে অন্য কারও প্রাণহানি যাতে না হয়, সে জন্য সতর্কতার সঙ্গে অপারেশন চলে বলে দাবি করেছে সেনা। হিজবুল জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকেই বন্ধ পাম্পোরের এই এন্টারপ্রেনিয়ারশিপ ডেভেলপমেন্ট ইন্সটিটিউট।

Updated By: Oct 12, 2016, 06:46 PM IST
অপারেশন পাম্পোর

ওয়েব ডেস্ক: পাম্পোরে সরকারি প্রশিক্ষণ কেন্দ্র জঙ্গিমুক্ত করতে সময় লাগল আটান্ন ঘণ্টা। জঙ্গি বাদে অন্য কারও প্রাণহানি যাতে না হয়, সে জন্য সতর্কতার সঙ্গে অপারেশন চলে বলে দাবি করেছে সেনা। হিজবুল জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকেই বন্ধ পাম্পোরের এই এন্টারপ্রেনিয়ারশিপ ডেভেলপমেন্ট ইন্সটিটিউট।

সেনা সূত্রে খবর সোমবার ভোরে নৌকোয় ঝিলাম নদী পেরোয় জঙ্গিরা। তারা ঢুকে পড়ে জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলার EDI ক্যাম্পাসের মূল প্রশাসনিক ভবনে।
হাতে গোনা জঙ্গিদের বাগে আনতে কেন এত সময় লাগল সেনার?

ফেব্রুয়ারি মাসে পাম্পোরের এই EDI বিল্ডিংয়ে ঢুকে পড়ে তিন জঙ্গি। তাদের নিকেশ করা গেলেও নিহত হন পাঁচ সেনাকর্মী এবং এক সাধারণ নাগরিক। সেনা সূত্রে খবর, আগের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এ বার তাড়াহুড়ো করা হয়নি।

EDI ভবন ঘিরে ফেলে টানা গুলিবৃষ্টি চালিয়ে গেছে সেনা। ভবন লক্ষ্য করে ছোঁড়া হয়েছে রকেট ও গ্রেনেড। জঙ্গিদের দ্রুত নিকেশ করতে গিয়ে জওয়ানরা যাতে হতাহত না হন সে জন্য শুরুতেই বাড়িতে ঢুকে
পড়েনি সেনা। বাইরে থেকে হামলা চালিয়ে জঙ্গিদের গোলাগুলি কখন শেষ হয় তার জন্য অপেক্ষা করা হয়েছে।

আরও পড়ুন- ট্রেনে অসুস্থ যাত্রী, তারপর... ভারতীয় রেলকে কিছু প্রশ্ন, উত্তর দেবেন কী!

পাম্পোরের EDI ক্যাম্পাসের মূল প্রশাসনিক বিল্ডিংয়ের চারপাশে রয়েছে একাধিক বাড়ি। একটির সঙ্গে অন্যটি সংযুক্ত। সাততলা বাড়ির ওপরের তলায় ক্যান্টিন। বাড়িতে রয়েছে ষাটটি ঘর। সেনা ভিতরে না
ঢোকায় জঙ্গিদের কাছে এই ঘরগুলি কার্যত কংক্রিটের বাঙ্কার হয়ে ওঠে।

আরও পড়ুন- মোদীর 'রাম বন্দনা'য় টুইটারে ঝড়!

সেনার দাবি, জঙ্গি নিকেশে ধীরে চলো কৌশল নেওয়ার জন্যই এতটা সময় লাগল। স্থানীয় স্তরে গোয়েন্দা তথ্যও মেলেনি। যদিও উরি, বারামুলা, হান্দোয়ারার পর পাম্পোরেও জঙ্গিদের অবাধ তাণ্ডবের পর সেনা গোয়েন্দা নেটওয়ার্কের ব্যর্থতার দিকে আঙুল উঠছে।

.