Om Birla Lok Sabha Speaker: ধ্বনি ভোটে জয়ী, দ্বিতীয়বারের জন্য লোকসভার স্পিকার ওম বিড়লা!

মোদী বলেন, "আপনি দ্বিতীয়বারের জন্য লোকসভার স্পিকার পদের চেয়ারে বসতে চলেছেন। এটা লোকসভার জন্য সৌভাগ্য।"

Updated By: Jun 26, 2024, 03:44 PM IST
Om Birla Lok Sabha Speaker: ধ্বনি ভোটে জয়ী, দ্বিতীয়বারের জন্য লোকসভার স্পিকার ওম বিড়লা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ধ্বনি ভোটে অষ্টাদশ লোকসভার স্পিকার নির্বাচিত ওম বিড়লা। এই নিয়ে দ্বিতীয়বারের জন্য স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা। রাজস্থানের কোটা থেকে নির্বাচিত ওম বিড়লা বিজেপির সাংসদ। ২০১৪ সাল থেকে কোটার সাংসদ তিনি। গতবারও তিনি-ই ছিলেন লোকসভার স্পিকার। এবারও স্পিকার পদের জন্য তাঁর নাম মনোনীত করে এনডিএ। কিন্তু স্পিকার পদ নিয়ে সরকারপক্ষ আর বিরোধী এবার ঐকমত্যে পৌঁছতে পারেনি।

বিরোধীদের এবার দাবি ছিল, ডেপুটি স্পিকার পদ তাদের দিতে হবে। কিন্তু সেই নিয়ে কোনও প্রতিশ্রুতি দেয়নি সরকার। ফলে বিরোধী ইন্ডিয়া জোটের পক্ষ থেকে কেরালার মাভেলিকারা থেকে ৮ বারের সাংসদ কে সুরেশকে প্রার্থী করা হয়। যারফলে স্পিকার পদের জন্য জরুরি হয়ে পড়ে ভোটাভুটি। ৪৮ বছর পর ফের স্পিকার পদের জন্য ভোটাভুটি হবে বলে ঠিক হয়। তবে এদিন ভোটাভুটির বদলে ২৯৩ জন এনডিএ সাংসদের সমর্থনে ধ্বনি ভোটে খুব সহজেই জিতে যান ওম বিড়লা। ওম বিড়লা স্পিকার নির্বাচিত হওয়ার পর তাঁকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী বলেন, "আপনি দ্বিতীয়বারের জন্য লোকসভার স্পিকার পদের চেয়ারে বসতে চলেছেন। এটা লোকসভার জন্য সৌভাগ্য। স্পিকার হিসেবে দ্বিতীয় ইনিংসের জন্য আপানাকে শুভেচ্ছা।"

স্পিকার ওম বিড়লাকে শুভেচ্ছা জানিয়েছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীও। এমনকি ওম বিড়লা অষ্টাদশ লোকসভার স্পিকার নির্বাচিত হওয়ার পর মোদীর সঙ্গে করমর্দন করতেও দেখা গেল রাহুল গান্ধীকে। প্রসঙ্গত, এর আগে ৩ বার স্পিকার পদের জন্য ভোটাভুটি হয়েছিল। ১৯৫২, ১৯৬৭ ও ১৯৭৬ সালে লোকসভা স্পিকার পদের জন্য ভোট নেওয়া হয়েছিল। ফের ৪৮ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তি। যদিও সংসদে সরকার পক্ষ ও বিরোধীদের যা সংখ্য়া তাতে সহজেই নির্বাচিত হন ওম বিড়লা। কারণ সংসদের এনডিএর সাংসদ সংখ্যা ২৯৩। অন্যদিকে, ইন্ডিয়া জোটের সদস্য সংখ্যা ২৩২। 

আরও পড়ুন, Asaduddin Owaisi: শপথ নিয়েই 'জয় প্যালেস্টাইন' স্লোগান ওয়েসির মুখে, তীব্র হইচই বিজেপির

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.