তফসিলি জাতি-উপজাতির প্রতি 'ভার্চুয়াল কুমন্তব্য'ও দণ্ডনীয় : দিল্লি হাইকোর্ট

তফসিলি জাতি-উপজাতির কোনও ব্যক্তির উদ্দেশে সোশ্যাল মিডিয়ায় কোনও রকম কুকথা বলা বা লেখা আইনত দণ্ডনীয় বলে জানাল দিল্লি হাইকোর্ট। একটি ফেসবুক পোস্ট সংক্রান্ত মামলার প্রেক্ষিতে একথা স্পষ্ট ভাষায় জানিয়েছে আদালত। আরও বলা হয়েছে যে, যদিও ফেসবুকে কোনও ব্যক্তির 'দেওয়াল' তার 'নিজস্ব' বলেই গণ্য হয় তবুও সেখানে বা অন্য কোন 'ক্লোজড গ্রুপে'ও এরূপ মন্তব্য করা যাবে না।

Updated By: Jul 4, 2017, 04:12 PM IST
তফসিলি জাতি-উপজাতির প্রতি 'ভার্চুয়াল কুমন্তব্য'ও দণ্ডনীয় : দিল্লি হাইকোর্ট

ওয়েব ডেস্ক: তফসিলি জাতি-উপজাতির কোনও ব্যক্তির উদ্দেশে সোশ্যাল মিডিয়ায় কোনও রকম কুকথা বলা বা লেখা আইনত দণ্ডনীয় বলে জানাল দিল্লি হাইকোর্ট। একটি ফেসবুক পোস্ট সংক্রান্ত মামলার প্রেক্ষিতে একথা স্পষ্ট ভাষায় জানিয়েছে আদালত। আরও বলা হয়েছে যে, যদিও ফেসবুকে কোনও ব্যক্তির 'দেওয়াল' তার 'নিজস্ব' বলেই গণ্য হয় তবুও সেখানে বা অন্য কোন 'ক্লোজড গ্রুপে'ও এরূপ মন্তব্য করা যাবে না।

উল্লেখ্য, ফেসবুকে অ্যাকাউন্ট খোলার পর যখন কোনও ব্যক্তি 'প্রিভেসি সেটিংস' পরিবর্তন করে তাঁর পোস্টের 'ভিজিবিলিটি' 'প্রাইভেট' থেকে 'পাব্লিক' করেন, তখন আর কোনও কিছুই নিজের মধ্যে সীমাবদ্ধ থাকে না, একথাই উল্লিখিত হয়েছে আদালতের পর্যবেক্ষণে। প্রসঙ্গত, এর আগেও বিশ্বের অন্যান্য দেশে ফেসবুক পোস্টে 'লাইক' করে কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন অনেকেই। সেক্ষেত্রে দোষী সাব্যস্তদের দাবি ছিল, তারা তো আর ওই 'আপত্তিকর পোস্ট'টি 'আপডেট' করেননি, তাহলে কেন তাঁদের সাজা দেওয়া হচ্ছে? পক্ষান্তরে আদালতের বক্তব্যছিল ওইসব 'আপত্তিকর' পোস্ট 'লাইক' করে তা আরও বেশি মানুষকে দেখার সুযোগ করে দিয়েছেন অভিযুক্তরা। (আরও পড়ুন- হোয়াটসঅ্যাপে এল নতুন ফিচার্স)

.