'এক দেশ এক করে' ভরসা রেখে উঠে গেল ২২ রাজ্যের চেকপোস্ট

ভেঙে গেল প্রাদেশিক বেড়াজাল। এক দেশ, এক কর এবং এক বাজারে ভরসা রেখে অভিন্ন পরোক্ষ কর ব্যবস্থা চালু হওয়ার চার দিনের মধ্যেই দেশের মোট ২২টি রাজ্য তাদের সীমান্তের চেকপোস্ট তুলে ফেলল। ফলে দুই রাজ্যের সংযোগস্থলের চেকপোস্টগুলিতে পণ্য পরিবহনকারী লরি, ট্রাক ইত্যাদির যে দীর্ঘ চিরচেনা লাইন চোখে পড়ত তা এখন কার্যত অতীত।

Updated By: Jul 4, 2017, 01:16 PM IST
'এক দেশ এক করে' ভরসা রেখে উঠে গেল ২২ রাজ্যের চেকপোস্ট

ওয়েব ডেস্ক: ভেঙে গেল প্রাদেশিক বেড়াজাল। এক দেশ, এক কর এবং এক বাজারে ভরসা রেখে অভিন্ন পরোক্ষ কর ব্যবস্থা চালু হওয়ার চার দিনের মধ্যেই দেশের মোট ২২টি রাজ্য তাদের সীমান্তের চেকপোস্ট তুলে ফেলল। ফলে দুই রাজ্যের সংযোগস্থলের চেকপোস্টগুলিতে পণ্য পরিবহনকারী লরি, ট্রাক ইত্যাদির যে দীর্ঘ চিরচেনা লাইন চোখে পড়ত তা এখন কার্যত অতীত।

২২টি অঙ্গরাজ্যের মধ্যে দিল্লি, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র অন্যতম যারা ইতিমধ্যেই রাজ্যের সীমানা থেকে চেকপোস্টগুলিকে সরিয়ে ফেলেছে। আবার অসম, পঞ্জাব, হিমাচলপ্রদেশ এবং উত্তর-পূর্বের বেশ কটি রাজ্য সহ মোট ৭টি রাজ্য এখনও চেকপোস্ট ব্যবস্থার অবলুপ্তি সাধন করতে না পারলেও অতি দ্রুত সেই কাজ শেষ করায় মন দিয়েছে।

উল্লেখ্য, এতদিন যাবত্‍ রাজ্যের চেকপোস্টগুলিতে গাড়ি থামিয়ে বোঝাই করা পণ্য পরীক্ষা করা হত, সেগুলি কোন রাজ্য থেকে আসছে ইত্যাদি নথিভূক্ত করা হত। তাই অনিবার্যভাবে অনেকটা সময় দাঁড়িয়ে থাকতে হত ট্রাক ও লরিগুলিকে। ফলে, পণ্যের গন্তব্যে পৌঁছতে সময় লেগে যেত অনেকটা বেশি। এবার এইসব চেকপোস্ট উঠে যাওয়াতে দ্রুত পৌঁছবে পণ্য, কমবে পরিবহনের খরচও যা অনেকটাই সুরাহা দেবে ক্রেতা বা উপভোক্তাদের, এমনটাই আশা। (আরও পড়ুন- পৃথিবীর সব থেকে 'ভয়ানক খলনায়কের' সঙ্গে মোদীর তুলনা! সরগরম সোশ্যাল মিডিয়া )

.