Indian Students in Ukraine: দেশের কলেজে কি ভর্তি হতে পারবেন ইউক্রেন ফেরত ডাক্তারি পড়য়ারা? সিদ্ধান্ত জানাল কেন্দ্র

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন- রাশিয়া যুদ্ধ শুরু হয়ে যায়। বিদেশ মন্ত্রকের একটি হিসেব অনুযায়ী ২০ হাজার ভারতীয় পড়ুয়া ইউক্রেন থেকে ফেরত এসেছেন

Updated By: Jul 27, 2022, 03:11 PM IST
Indian Students in Ukraine: দেশের কলেজে কি ভর্তি হতে পারবেন ইউক্রেন ফেরত ডাক্তারি পড়য়ারা? সিদ্ধান্ত জানাল কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে ইউক্রেন থেকে দেশে ফেরত এসেছিলেন প্রায় ২০ হাজার ডাক্তারি পড়ুয়া। এখন যুদ্ধ চলেছে সেখানে। ফলে ওইসব ডাক্তারি পড়ুয়াদের ভবিষ্যত এখন অনিশ্চিত। এর মধ্য়েই ওইসব পড়ুয়াদের নিয়ে সিদ্ধান্তের কথা জানিয়ে দিল কেন্দ্র। ফলে আরও অনিশ্চিত হয়ে পড়ল ওইসব পড়য়াদের ভবিষ্যত।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী পাওয়ার এক প্রশ্নের উত্তরে রাজ্যসভায় জানিয়েছেন ইউক্রেনে পাঠরত ওইসব পড়ুয়াদের দেশের কোনও প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার কোনও আইন ব্যবস্থা নেই। বিদেশে পাঠরত যে কোনও ডাক্তারি পড়ুয়া ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল অ্য়াক্ট ১৯৫৬ ও ন্যাশনাল মেডিক্যাস কমিশন অ্য়াক্ট ২০১৯ অনুযায়ী এদেশের কোনও মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন না। সিপিএম সাংসদ এম পি বিনয়ের এক প্রশ্নের উত্তরে ওই কথা জানান ভারতী।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন- রাশিয়া যুদ্ধ শুরু হয়ে যায়। তার পর থেকে বিশেষ বিমান পাঠিয়ে ইউক্রেন ও তার পড়শি দেশগুলি থেকে ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের ধাপে ধাপে ফিরিয়ে আনে কেন্দ্র। বিদেশ মন্ত্রকের একটি হিসেব অনুযায়ী ২০ হাজার ভারতীয় পড়ুয়া ইউক্রেন থেকে ফেরত এসেছেন।

ইউক্রেন থেকে যেসব ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং পড়ুয়া দেশে ফেরত এসেছিলেন তাদের মধ্যে রয়েছেন বাংলার ৩৫১ পড়ুয়া। গত ২৭ মার্চ তাদের সঙ্গে ক্ষুদিরাম অনুশীলণ কেন্দ্রে মিলিত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাদের মমতা আশ্বাস দেন রাজ্য সরকার তাদের পাশে রয়েছে। কেন্দ্র অনুমতি দিলে রাজ্যের প্রাইভেট মেডিক্যাল কলেজগুলিতে তাদের ইন্টার্নশিপ করতে পারবেন বা পড়তে পারবেন। এরাজ্যে যাতে ওইসব ডাক্তারি পড়ুয়ারা পড়াশোনা করতে পারেন তার জন্য মেডিক্যাল কাউন্সিলকে চিঠি দেওয়া হবে। মমতা বলেন, আমরা নিজের পয়সায় ওদের পড়াব। তোমরা শুধু অনুমতি দাও।     

আরও পড়ুন-ইউক্রেন ফেরতদের জন্য বাংলাতেই পড়ার ব্যবস্থা, 'সুযোগ মিলবে ইন্টার্নশিপের'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.