নতুন করোনা স্ট্রেনে আতঙ্কের কিছু নেই জানাল Indian Council of Medical Research

চালু Corona Protocol মেনে চললেই চলবে

Updated By: Dec 27, 2020, 03:10 PM IST
নতুন করোনা স্ট্রেনে আতঙ্কের কিছু নেই জানাল  Indian Council of Medical Research

নিজস্ব প্রতিবেদন: করোনার নতুন স্ট্রেন নিয়ে সন্ত্রস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। করোনা সুরক্ষাবিধি প্রায় সব দেশেই অল্পবিস্তর বহাল ছিল। এই আতঙ্কের পরে তা রাতারাতি আরও কড়া হয়েছে। কোথাও বন্ধ হয়ে গিয়েছে বিমানের উড়ান। কোথাও জারি হয়েছে কার্ফু। ভারতেও দু-একটি রাজ্যে নাইট কার্ফু চালু হয়েছে। এই অবস্থায় নিজেদের জন্য নীতি নির্ধারণ করল ভারত সরকার। 

নতুন স্ট্রেনের Covid-19-আতঙ্ক নিয়ে National Task Force (NTF) ও Indian Council of Medical Research (ICMR) শনিবার একটি বৈঠকে বসেছিল। বৈঠকে স্থির হয়েছে, যে করোনা (Corona Protocol) সুরক্ষাবিধি এখন জারি রয়েছে, এখনই তাতে কোনও বদল প্রয়োজন নেই। 

এ কথা ঠিক, নতুন প্রজাতি নিয়ে ভারতেও ক্রমশ উদ্বেগ বাড়ছে। ব্রিটেন থেকে বহু যাত্রী ফেরার পরে এই উদ্বেগ আরও বেড়েছে। এই পরিস্থিতিতে নতুন করোনা-প্রজাতি থেকে সংক্রমণ ঘটলে কী ভাবে তা ঠেকানো যাবে, তা নিয়েই ছিল শনিবারের বৈঠক।

নতুন প্রজাতিকে চিহ্নিত করতে 'জিনোমিক  ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল' (এনসিডিসি)-এর তত্ত্বাবধানে একটি দল গঠন করা হয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে,  কোভিড ভাইরাসের ক্রমাগত মিউটেশন হচ্ছে। তবে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর জন্য যে নিয়মগুলি এখন বহাল আছে, এই নতুন স্ট্রেনের আতঙ্কের মধ্যেও সেগুলিই যথাযথ ভাবে মেনে চলতে হবে। অর্থাৎ, সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা, হাত ধোয়া, স্যানিটাইজার ব্যবহার করার মতো সুরক্ষাবিধিগুলি মেনে চললেই চলবে। 

Also Read: মূলপর্বের টিকাকরণের আগে চার রাজ্যে টিকার ট্রায়াল

.