বাতিল ৫০০ ও ১,০০০-এর নোট কাছে থাকলেও ব্যবস্থা নয় : কেন্দ্র

Updated By: Nov 3, 2017, 01:24 PM IST
বাতিল ৫০০ ও ১,০০০-এর নোট কাছে থাকলেও ব্যবস্থা নয় : কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : কোনও কারণে এখনো যারা বাতিল নোট ব্যাঙ্কে জমা দিতে পারেননি, তাদের বিরুদ্ধে কোনও আইনি ব্যবস্থা নেওয়া হবে না। সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র। সুধা মিশ্র নামে এক মহিলার আবেদনের শুনানিতে একথা জানিয়েছে কেন্দ্র। একইসঙ্গে বাতিল নোট জমা করতে পারেননি এমন ১৪ জন আবেদনকারীকে সাংবিধানিক বেঞ্চে যাওয়ার অনুমতি দিয়েছে শীর্ষ আদালত।  

বাতিল ১০০০ ও ৫০০-র নোট নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে না-পেরে আদালতের দ্বারস্থ হন সুধা মিশ্র নামে জনৈকা। তিনি জানান, ২০১৬-র ৪ নভেম্বর কন্যাসন্তানের জন্ম দেন তিনি। নির্ধারিত সময়ের আগেই প্রসব হওয়ার কারণে শারীরিকভাবে অসুস্থ ছিলেন। আর সেই কারণেই ৩১ ডিসেম্বরের মধ্যে বাতিল নোট জমা দিতে পারেননি তিনি। তাঁর কাছে থাকা বাতিল নোট জমা নেওয়ার জন্য সরকার ও রিজার্ভ ব্যাঙ্ককে প্রয়োজনীয় নির্দেশ দিতে শীর্ষ আদালতের কাছে আবেদন জানান তিনি।

সেই আবেদনের প্রেক্ষিতেই কেন্দ্র সুপ্রিম কোর্টে জানিয়েছে, বাতিল নোট জমা দিতে না পারার কারণে কোনও আইনি ব্যবস্থা নেওয়া হবে না। উল্লেখ্য, এর আগে কেন্দ্র জানিয়েছিল, কোনও ব্যক্তির কাছে যদি ১০টির বেশি বাতিল নোট থাকে, তবে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন, মাসুদ আজহার ইস্যুতে ক্ষমতার অপব্যবহার করছে চিন, হুঁশিয়ারি ভারতের

.