লোকসভায় বিরোধী দলনেতা প্রশ্নে কেন্দ্রীয় সরকারের অবস্থানের ব্যাখা চাইল সুপ্রিম কোর্ট

লোকসভায় বিরোধী দলনেতার প্রশ্নে কেন্দ্রীয় সরকারের অবস্থান কী? অ্যাটর্নি জেনারেলের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, গণতন্ত্রের ক্ষেত্রে বিরোধী দলনেতার উপস্থিতি অত্যন্ত প্রয়োজনীয়। এমনকি লোকপাল গঠনে যে মনোনয়ন কমিটি রয়েছে, তাতেও বিরোধী দলনেতার উপস্থিতির কথা বলা হয়েছে।

Updated By: Aug 22, 2014, 04:30 PM IST
লোকসভায় বিরোধী দলনেতা প্রশ্নে কেন্দ্রীয় সরকারের অবস্থানের ব্যাখা চাইল সুপ্রিম কোর্ট

নয়া দিল্লি: লোকসভায় বিরোধী দলনেতার প্রশ্নে কেন্দ্রীয় সরকারের অবস্থান কী? অ্যাটর্নি জেনারেলের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, গণতন্ত্রের ক্ষেত্রে বিরোধী দলনেতার উপস্থিতি অত্যন্ত প্রয়োজনীয়। এমনকি লোকপাল গঠনে যে মনোনয়ন কমিটি রয়েছে, তাতেও বিরোধী দলনেতার উপস্থিতির কথা বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের মতে, বিরোধী দলনেতাই সংসদে বিরোধী স্বর। তাই এই পদের গুরুত্ব কোনওমতেই অস্বীকার করা যায় না। সংসদীয় রীতি অনুসারে কোনও দলকে বিরোধী দলের মর্যাদা পেতে হলে মোট আসন সংখ্যার দশ শতাংশ আসন আসন পেতে হবে। লোকসভার ক্ষেত্রে এই আসন সংখ্যা ৫৪। কিন্তু, দ্বিতীয় সর্ববৃহত্ দল কংগ্রেস পেয়েছে ৪৪টি আসন। তাই কংগ্রেসকে প্রধান বিরোধী দলের মর্যাদা দিতে নারাজ বিজেপি। একটি আইনকে হাতিয়ার করে কংগ্রেসের পাল্টা দাবি, সংসদে দ্বিতীয় সর্ববৃহত্‍ দলই বিরোধী দলের মর্যাদা পাওয়ার যোগ্য। 

.