বাজার থেকে নতুন ২০০০ টাকার নোট তুলে নেওয়ার কোনও প্রশ্নই নেই : অর্থমন্ত্রী

এখনই নতুন ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। আজ লোকসভায় প্রশ্নত্তোর পর্বে একথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

Updated By: Mar 17, 2017, 03:38 PM IST
বাজার থেকে নতুন ২০০০ টাকার নোট তুলে নেওয়ার কোনও প্রশ্নই নেই : অর্থমন্ত্রী

ওয়েব ডেস্ক : এখনই নতুন ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। আজ লোকসভায় প্রশ্নত্তোর পর্বে একথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

তিনি বলেন, ''নোট বাতিলের পর নতুন ২০০০ ও ৫০০ টাকার নোট বাজারে ছাড়া হয়েছে। ফলে, সেই টাকা এখনই বাজার থেকে তুলে নেওয়ার কোনও প্রশ্নই নেই।" সম্প্রতি, একটি গুজব বাইরে আসে ইস্যু হওয়া নতুন ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়া হবে। সেই প্রসঙ্গে উত্তর দিতে গিয়েই আজ একথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

আরও পড়ুন- প্রতি ৫০০ টাকার নোট ছাপতে খরচ কত বাড়ল?

২০১৬-র ৮ নভেম্বর দেশজুড়ে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরদিন থেকেই সেই বাতিল হওয়া নোট ব্যাঙ্কে জমা পড়া শুরু হয়। ১০ ডিসেম্বর পর্যন্ত ১২.৪৪ লাখ কোটি টাকা(অবশ্যই পুরনো নোটে) জমা পড়ে RBI-এর কাছে। বাজারে ছাড়া হয় নতুন ২০০০ ও ৫০০ টাকার নোট।

অর্থমন্ত্রী জানিয়েছেন, চলতি বছরের জানুয়ারি মাস পর্যন্ত যেখানে ৯.৯২১ লাখ কোটি টাকা বাজারে ফিরে এসেছিল, সেখানে ৩ মার্চ ফিরেছে ১২ লাখ কোটি টাকা। ফলে, বাতিল নোটের প্রায় ৯০ শতাংশই ফিরে এসেছে বলে দাবি তাঁর। 

.