ফাঁসির দিন নিয়ে সংশয়, প্রাণভিক্ষার আর্জি নিয়ে এবার সুপ্রিম কোর্টে অক্ষয় ঠাকুর

রাষ্ট্রপতির এই সিদ্ধান্তের বিচারবিভাগীয় পর্যালোচনার দাবি তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় মুকেশ। আইনজীবীর অভিযোগ ছিল, মুকেশ তার ওপরে জেলে যৌন অত্যাচারের কথা বিবৃতি দিয়ে জানায়

Updated By: Jan 29, 2020, 11:18 PM IST
ফাঁসির দিন নিয়ে সংশয়, প্রাণভিক্ষার আর্জি নিয়ে এবার সুপ্রিম কোর্টে অক্ষয় ঠাকুর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নির্ভয়াকাণ্ডে ফাঁসির দিন নিয়ে সংশয় আরও বাড়ল। প্রাণভিক্ষার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে কিউরিটিভ পিটিশন অক্ষয় ঠাকুরের।  মুকেশের মামলা আমলই পেল না সুপ্রিম কোর্টে।  মুকেশ সিংহ, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে প্রাণভিক্ষার আবেদন করেছিল।  রাষ্ট্রপতি তা খারিজ করে দেন। 

রাষ্ট্রপতির এই সিদ্ধান্তের বিচারবিভাগীয় পর্যালোচনার দাবি তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় মুকেশ। আইনজীবীর অভিযোগ ছিল, মুকেশ তার ওপরে জেলে যৌন অত্যাচারের কথা বিবৃতি দিয়ে জানায়। কিন্তু রাষ্ট্রপতির কাছে তিহাড় জেল কর্তৃপক্ষ তথা স্বরাষ্ট্র মন্ত্রক সমস্ত তথ্য পেশ করেনি। তাই রাষ্ট্রপতির সিদ্ধান্ত ‘খামখেয়ালি ও বেআইনি’ বলে দাবি করেন তাঁর আইনজীবী। সমস্ত আর্জিই খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন- করোনা কবলিত চিনে ‘ঘরবন্দি’ বর্ধমানের ব্যবসায়ী পরিবার, দেশে ফেরার কাতর আর্জি আলহিলালের

বুধবার শীর্ষ আদালতে মুকেশের আইনজীবী অঞ্জনা প্রকাশ সওয়াল করেন, তড়িঘড়ি করে মুকেশের প্রাণভিক্ষার আবেদন খারিজ করেছেন রাষ্ট্রপতি। ফলে বেশ কিছু বিষয় পর্যালোচনা করে দেখা হয়নি। অন্যদিকে, তিহাড় জেলে মুকেশের ওপরে যৌন নির্যাতন করা হয়েছে। সেসব বিষয়ও খতিয়ে দেখা প্রয়োজন। এদিকে, মুকেশের সামনে সব আইনি রাস্তা বন্ধ হলেও অন্যান্য আসামীর ক্ষেত্রে তা হয়নি। দুই আসামীর মধ্যে প্রাণভিক্ষার আবেদন করল অক্ষয় ঠাকুর। একজনের আবেদন এখনও বিচার করাই হয়নি। ফলে ১ ফেব্রুয়ারি ৪ আসামীর ফাঁসি হবে কিনা তা নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে।

.