আজ থেকে বিমান যাত্রীদের জন্য দেশজুড়ে চালু হচ্ছে নয়া নীতি

অবাধ্য বিমান যাত্রীদের বাগে আনতে আজ থেকে দেশজুড়ে চালু হচ্ছে নয়া নীতি। ফলে কোনও যাত্রী যদি বিমানে অভব্য আচরণ করেন, তখন সেই যাত্রীকে আর আগামী দিনে বিমানে চড়ার অনুমতি নাও দেওয়া হতে পারে। শুধু বিমানে নয়। বিমানবন্দরের মধ্যেও এমন যাত্রীদের জন্য নো ফ্লাই লিস্ট তৈরি হবে। আজই নয়া নীতি ঘোষণা করবেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী অশোক গজপতি রাজু। তবে ঠিক কী ধরনের আচরণ করলে যাত্রীদের কালো তালিকাভুক্ত করা হবে, এ ব্যাপারে DGCA-র সঙ্গে পরামর্শ করবে সংশ্লিষ্ট বিমান সংস্থাগুলি।

Updated By: May 5, 2017, 10:48 AM IST
আজ থেকে বিমান যাত্রীদের জন্য দেশজুড়ে চালু হচ্ছে নয়া নীতি

ওয়েব ডেস্ক: অবাধ্য বিমান যাত্রীদের বাগে আনতে আজ থেকে দেশজুড়ে চালু হচ্ছে নয়া নীতি। ফলে কোনও যাত্রী যদি বিমানে অভব্য আচরণ করেন, তখন সেই যাত্রীকে আর আগামী দিনে বিমানে চড়ার অনুমতি নাও দেওয়া হতে পারে। শুধু বিমানে নয়। বিমানবন্দরের মধ্যেও এমন যাত্রীদের জন্য নো ফ্লাই লিস্ট তৈরি হবে। আজই নয়া নীতি ঘোষণা করবেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী অশোক গজপতি রাজু। তবে ঠিক কী ধরনের আচরণ করলে যাত্রীদের কালো তালিকাভুক্ত করা হবে, এ ব্যাপারে DGCA-র সঙ্গে পরামর্শ করবে সংশ্লিষ্ট বিমান সংস্থাগুলি।

একবার এই তালিকায় নাম ওঠা মানে সেই ব্যক্তি আর কোনও ভাবেই বিমানের টিকিট কাটতে পারবেন না। তবে একটা নির্দিষ্ট সময়ের জন্য। তারপর তাঁরা পুনরায় DGCA-র কাছে আর্জি জানাতে পারবেন। সেই আবেদন মঞ্জুর হলে, ফের তাঁরা বিমান যাত্রার ছাড়পত্র পাবেন। নো ফ্লাই লিস্টকে সঠিক ভাবে কার্যকর করতে, প্রত্যেক যাত্রীর থেকে চাওয়া হতে পারে আধার নম্বর। বিমান সংস্থারগুলির দাবি, এর ফলে কালো তালিকাভুক্ত যাত্রীদের পরিচয় জানা সহজ হবে। গত মাসে বিমানে চড়ার সময় এয়ার ইন্ডিয়ার ১ বর্ষীয়ান অফিসারকে জুতোপেটা করেন শিবসেনা সাংসদ রবীন্দ্র গাইকোয়াড় । তারপর থেকেই অসভ্য বিমানযাত্রীদের বাগে আনার রাস্তা খোঁজার পথ শুরু হয়।

আজ বিকেলেই মহাকাশে পাড়ি দেবে দক্ষিণ এশিয় উপগ্রহ GSAT 9

.