NEET UG 2024: নিট গরমিলে 'দুর্নীতি' যোগ? জানতে চেয়ে NTA-CBI-কে 'সুপ্রিম' নোটিস!

NEET Paper Leak Case: নিট-এর প্রশ্নপত্র ফাঁস হয়েছে, এই অভিযোগে সিবিআই তদন্তের আর্জি জানানো হয়েছে। গতকালই সুপ্রিম কোর্টে NTA জানায় যে, বাদ যাবে গ্রেস মার্কস। ফের পরীক্ষা নেওয়া হবে ২৩ জুন।

Updated By: Jun 14, 2024, 03:29 PM IST
NEET UG 2024: নিট গরমিলে 'দুর্নীতি' যোগ? জানতে চেয়ে NTA-CBI-কে 'সুপ্রিম' নোটিস!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: নিট প্রশ্নপত্র ফাঁস মামলায় সিবিআই তদন্তের দাবি জানিয়ে পিটিশন জমা পড়েছে শীর্ষ আদালতে। তার পরিপ্রেক্ষিতেই এবার মতামত জানতে চেয়ে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) ও সিবিআই-কে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। নিট পরীক্ষা পরিচালন পদ্ধতিকে চ্যালেঞ্জ জানিয়ে দাখিল হওয়া ৭টি আবেদনের উপর শুক্রবার শুনানি হয় সুপ্রিম কোর্টে। সেই আবেদনগুলির মধ্যে একটিতে নিট-এর প্রশ্নপত্র ফাঁস হয়েছে, এই অভিযোগে সিবিআই তদন্তের আর্জি জানানো হয়। সেই নিয়েই তাঁদের মতামত জানতে চেয়ে এনটিএ ও সিবিআই-এর উদ্দেশে নোটিস জারি করেছে শীর্ষ আদালত। নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি বিক্রম নাথ ও বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ। মামলার পরবর্তী শুনানি ৮ জুলাই। ফলে পিছিয়ে গেল নিট সংক্রান্ত সব মামলা দিল্লি হাইকোর্টে পাঠানোর আবেদনের শুনানিও।

প্রসঙ্গত, গতকালই সুপ্রিম কোর্টে NTA জানায় যে, বাদ যাবে গ্রেস মার্কস। ফের পরীক্ষা নেওয়া হবে ২৩ জুন। ফলপ্রকাশ ৩০ জুন। যাতে সায় দেয় সুপ্রিম কোর্ট। সেই পরিপ্রেক্ষিতেই আবার পরীক্ষা নেওয়া হবে ১৫৬৩ জন পরীক্ষার্থীর। আগে গ্রেস মার্কস বাদ দেওয়া হবে। তারপর গ্রেস ছাড়া প্রাপ্ত মার্কস ওই ১৫৬৩ জনকে জানানো হবে। তারপর তাঁদের অপশন দেওয়া হবে পুনরায় পরীক্ষা দেওয়ার। এখন তাঁরা ঠিক করবেন যে, তাঁরা কি আবার পরীক্ষায় বসবেন না গ্রেস মার্কস ছাড়াই কাউন্সেলিংয়ে যাবেন! পাশাপাশি সুপ্রিম কোর্ট এটাও স্পষ্ট করেছে যে, কাউন্সিলিংয়ে কোনও স্থগিতাদেশ নয়। সেইসঙ্গে পরীক্ষা বাতিল নয় বা সবার আবার পরীক্ষাও নয়। 

উল্লেখ্য, নিট হয় ৭২০ নম্বরের। ৪ নম্বরের ১৮০টি প্রশ্ন থাকে। এখন এবার নিট-এ বসেছিলেন ২৪ লাখ পরীক্ষার্থী। রেজাল্ট বেরলে দেখা যায় ফুল মার্কস ৭২০ মধ্যে ৭২০ পেয়েছেন মোট ৬৭ জন। আবার কেউ কেউ পেয়েছেন ৭১৮ কিংবা ৭১৯। যা নিয়েই দানা বাঁধে সন্দেহ। কারণ কেউ কোনও প্রশ্নের উত্তর না করলে তার পাওয়া কথা ৪ নম্বর কম। অর্থাত্ মার্কস ৭১৮ বা ৭১৯ না হয়ে সেক্ষেত্রে মার্কস হওয়া উচিত ৭১৬। আবার কেউ কোনও প্রশ্নের ভুল উত্তর দিলে নেগেটিভ মার্কিংয়ে তার বাদ যাবে মোট ৫ নম্বর। সেক্ষেত্রে নম্বর পাওয়ার কথা ৭১৫ নম্বর। সেই জায়গায় ৭১৮ নম্বর পাওয়াটা অস্বাভাবিক!

সবমিলিয়ে সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-এর ফলাফল নিয়ে কানপুর থেকে দিল্লি, কলকাতা থেকে পাটনা বিক্ষোভে ফেটে পড়েন পরীক্ষার্থীরা। নিট পরীক্ষায় দুর্নীতি হয়েছে, প্রশ্নপত্র ফাঁস হয়েছে, এই অভিযোগে ফের নিট নেওয়ার দাবি জানান তাঁরা। দিল্লিতে শিক্ষা মন্ত্রকের সামনে বিক্ষোভ দেখান। ন্যাশনাল টেস্টিং এজেন্সির অফিসের সামনেও বিক্ষোভ হয়।

আরও পড়ুন, Dilip Ghosh: 'কিছু বলব না' বলেও দিল্লি ফেরত দিলীপের 'ইঙ্গিতপূর্ণ' মন্তব্য! উসকে দিলেন জল্পনা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.