বুলেটের দাগ গায়ে রেখেই ঘুরে দাঁড়ানোর শপথে খুলল নারিমান হাউজ

২৬/১১-এর সন্ত্রাস হানার স্মৃতি এখনও তাজা।

Updated By: Aug 26, 2014, 04:07 PM IST
বুলেটের দাগ গায়ে রেখেই ঘুরে দাঁড়ানোর শপথে খুলল নারিমান হাউজ

ওয়েব ডেস্ক: ২৬/১১-এর সন্ত্রাস হানার স্মৃতি এখনও তাজা। এখনও রয়েছে দেওয়ালে বুলেটের চিহ্ন । সন্ত্রাসের সেইসব ভয়ঙ্কর স্মৃতি দুরে সরিয়ে  আজ থেকে চালু হল মুম্বইয়ের নারিমান হাউজ। ৬ বছর আগে মুম্বই সন্ত্রাসের সময় রক্তাক্ত হয়েছিল ইহুদি সম্প্রদায়ের প্রার্থনাস্থল ও বাসস্থান ছাবাদ হাউজ যা নরিম্যান হাউস নামেই সুপরিচিত। সন্ত্রাসে প্রাণ হারিয়েছিলেন ৬ জন। যারমধ্যে ছিলেন রাব্বি গ্যাব্রিয়েল নোয়াচ হোল্টসবার্গ ও তাঁর পাঁচ মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী।

সেসময় দিদিমার তত্‍পরতায় রক্ষা পায় তাঁদের একমাত্র সন্তান মোশে হোল্টসবার্গ।  সেসময় তার বয়স ছিল দুই। এখন মোশের বয়স আট। থাকে ইজরায়েলের আফুলা শহরে। ছাব্বিশ এগারোর ঘটনায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয় ছাবাদ হাউজ। সেই থেকে সেটি মেরামতির জন্য বন্ধ ছিল।

 অবশেষে আজ থেকে দর্শকদের জন্য খুলে গেল নারিমান হাউজ। পাঁচতলা ভবনের প্রথম তিনতলায় থাকছে ইহুদিদের প্রার্থনাস্থল, বাসস্থান, নতুন রান্নাঘর এবং সংগ্রহশালা। চতুর্থ ও প়ঞ্চমতল সংরক্ষিত থাকছে ২৬/১১ নিহতদের স্মৃতিরক্ষায়।  দুটি তলার দেওয়ালে এখনও রয়েছে গুলির চিহ্ন, রক্তের দাগ, যা মনে করিয়ে দেবে সেদিনের সেদিনের নারকীয় হামলাকে।

.