Hijab Row: 'এক টুকরো কাপড়ের জন্য শিক্ষার অধিকার কেড়ে নিচ্ছে', হিজাব-বিতর্কে প্রতিবাদী ছাত্রী

 ক্যামেরার সামনে এসে স্থানীয় ভাষায় চিৎকার করে প্রতিবাদ জানায় মেয়েটি।

Updated By: Feb 9, 2022, 04:08 PM IST
Hijab Row: 'এক টুকরো কাপড়ের জন্য শিক্ষার অধিকার কেড়ে নিচ্ছে', হিজাব-বিতর্কে প্রতিবাদী ছাত্রী
ফোটো- টুইটার

নিজস্ব প্রতিবেদন: কলেজে হিজাব পরা ছাত্রীকে দেখে গেরুয়া উত্তরীয় পরা একদল যুবক নাগাড়ে জয় শ্রীরাম ধ্বনি দিতে থাকে। তাতে পিছু না হটে পালটা এগিয়ে আসেন ওই ছাত্রী। চোয়াল শক্ত করে পালটা ‘আল্লাহু আকবর’ স্লোগান দিতে থাকে সে। কর্নাটকের মাণ্ডিয়া প্রি-ইউনিভার্সিটি কলেজে তোলা বলে দাবি করা একটি ভিডিয়ো নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভিডিওর শেষে ক্যামেরার সামনে এসেও স্থানীয় ভাষায় চিৎকার করে প্রতিবাদ জানায় মেয়েটি। এর মধ্যে কলেজ কর্তৃপক্ষও এসে পড়ে ঘটনাস্থলে। ছাত্রদের থেকে সরিয়ে কলেজের ভেতরে নিয়ে যায় ছাত্রীকে। জানা যায় প্রতিবাদী ওই ছাত্রীর নাম মুসকান। পরে হিজাব কাণ্ডে মুখ খোলেন ওই ছাত্রী। এক জাতীয় সংবাদ মাধ্যমকে মুসকান বলেন, ‘‘আমি ভয় পাইনি। কলেজে ঢোকার সময় আমি বোরখা পরা দেখে তারা আমাকে ঢুকতে দিতে চাইছিল না। তারা 'জয় শ্রীরাম' স্লোগান দিতে থাকলে আমি 'আল্লাহু আকবার' বলতে শুরু করি। কলেজের অধ্যক্ষও আমাকে সমর্থন করেছেন এবং আমাকে সুরক্ষা দিয়েছেন।''

বাণিজ্যিক বিভাগের ছাত্রী মুসকান আরও বলেন, ''আমাদের কাছে শিক্ষার প্রাধান্য সবার আগে। কিন্তু, ওরা আমাদের শিক্ষার অধিকার শেষ করে দিতে চাইছে।'' প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর মাস থেকে বিজেপি (BJP) শাসিত কর্ণাটকের কলেজে মুসলিম ছাত্রীদের হিজাবে পরে নিয়ে বিতর্ক শুরু হয়েছে। গত কয়েক দিনে তা চরমে পৌঁছেছে। হাই কোর্টে উঠেছে মামলা। 

আরও পড়ুন, Hijab Row: ''বিকিনি, ঘোমটা, জিনস বা হিজাব, কী পরবে সেটা নারীর অধিকার''

মুসকান জানান, '''এটা তো গত সপ্তাহে শুরু হলো। আমি বরাবরই বোরখা আর হিজাব পরতে অভ্যস্ত। ক্লাসে বোরখা খুলে হিজাব পরে নিই। হিন্দু বন্ধুরাও আমাকে সমর্থন করেছে। আমি নিরাপদ বোধ করছি। সকাল থেকেই অনেকে আমাদের বলেছে, তারা আমাদের সঙ্গে আছে। আমরা হিজাব রক্ষার অধিকারের দাবিতে আন্দোলন চালু রাখব।''

ওই ছাত্রীর বক্তব্য, ''ওই মিছিলের মাত্র ১০ শতাংশের মতো শিক্ষার্থী আমাদের কলেজের ছিল। বাকিদের বহিরাগত ছিল।'' দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে কর্ণাটকে শুরু হয়েছে হিজাব বিতর্ক। এর রেশ এখন অন্যান্য কয়েকটি রাজ্যেও ছড়িয়ে পড়েছে। কর্ণাটকের উদুপির সরকারি কলেজে হিজাব নিষিদ্ধ করার প্রতিবাদে দিল্লিতে পড়িুয়াদের বিক্ষোভে সামিল হতে দেখা গিয়েছে। 

অন্যদিকে, বিতর্ক নিয়ে সম্প্রতি রাজ্যে চলা তপ্ত আবহের জেরে অত্যন্ত সাবধানী পদক্ষেপ করেছে কর্নাটক সরকার। আপাতত তিন দিন রাজ্যজুড়ে স্কুল, কলেজ বন্ধ রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে আইনশৃঙ্খলা ও শান্তি বজায় রাখার আবেদন জানান হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.