Hijab Row: ''বিকিনি, ঘোমটা, জিনস বা হিজাব, কী পরবে সেটা নারীর অধিকার''

হিজাব-কাণ্ডে এবার সুর চড়ালেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বঢরা।

Updated By: Feb 9, 2022, 03:11 PM IST
Hijab Row: ''বিকিনি, ঘোমটা, জিনস বা হিজাব, কী পরবে সেটা নারীর অধিকার''
প্রিয়াঙ্কা গান্ধী।

নিজস্ব প্রতিবেদন: হিজাব (Hijab) বিতর্কে আগেই সরব হয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Congress Lreader)। এবার হিজাব-কাণ্ডে এবার সুর চড়ালেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বঢরা (Priyanka Gandhi)। ক্লাসরুমে হিজাব পরা নিষিদ্ধ, এই প্রসঙ্গে টুইট করেন কংগ্রেস নেত্রী বলেছেন, 'যদি কেউ কোনও পোশাক পরে সেটা তার নিজের পছন্দ। এই অধিকার সংবিধান দ্বারা সুরক্ষিত।'

তিনি আরও বলেন, "বিকিনি হোক, ঘোমটা হোক, জিন্স হোক কিংবা হিজাব, কেই কী পরতে চায় সেটা তার নিজস্ব সিদ্ধান্ত। সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার একজন নারীর আছে। এই অধিকারটি ভারতীয় সংবিধান দ্বারা নিশ্চিত করা হয়েছে। মহিলাদের হয়রানি বন্ধ করুন"।

আরও পড়ুন, ভারতীয় সেনার চিনার কোর-এর ফেসবুক, ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্লক; জানান হল না কারণ

প্রসঙ্গত, কিছুদিন আগেই কর্নাটকের উদুপি জেলায় বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করার নির্দেশিকাকে কেন্দ্র করেই বিতর্কের সূত্রপাত। তারপর অন্য কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানেও একই রকমের নির্দেশিকা প্রকাশিত হওয়ার কারণে বিতর্ক আরও বেড়েছে। জল গড়িয়েছে আদালত পর্যন্ত। বিতর্ক নিয়ে সম্প্রতি রাজ্যে চলা তপ্ত আবহের জেরে অত্যন্ত সাবধানী পদক্ষেপ করেছে কর্নাটক সরকার। আপাতত তিন দিন রাজ্যজুড়ে স্কুল, কলেজ বন্ধ রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে আইনশৃঙ্খলা ও শান্তি বজায় রাখার আবেদন জানান হয়েছে।

হিজাব কাণ্ড কর্নাটকের পাশাপাশি জাতীয় রাজনীতিরও অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠছে। বিভিন্ন জায়গায় পাথর ছোড়ার মত ঘটনাও ঘটেছে। আপাতত কর্নাটক হাই কোর্ট শুনানি স্থগিত করেছে। মুসলিম ছাত্রীদের তরফে সংবিধানের ১৫ ও ২৪ ধারার উল্লেখ করে বলা হয়েছে হিজাবে নিষেধাজ্ঞা জারি আসলে মৌলিক অধিকারের প্রতি হস্তক্ষেপ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.