উদ্ধবকে বাগে আনতে প্রবীণ মুরলী মনোহরে ভরসা মোদী-শাহের

অমিতের চেষ্টা ব্যর্থ হওয়ার পর উদ্ধবের কাছে প্রবীণ নেতা মুরলী মনোহর যোশীকে পাঠানো হয়েছে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

Updated By: Aug 22, 2018, 05:59 PM IST
উদ্ধবকে বাগে আনতে প্রবীণ মুরলী মনোহরে ভরসা মোদী-শাহের

নিজস্ব প্রতিবেদন: শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গে বুধবার দেখা করলেন বিজেপির প্রবীণ নেতা মুরলী মনোহর যোশী। মুম্বইয়ের দাদরে মাতোশ্রীতে গিয়ে উদ্ধবের সঙ্গে কথা বলেন তিনি। দুই নেতার মধ্যে ঘণ্টাখানেক ধরে কথাবার্তা চলে। 

উল্লেখ্য, গত লোকসভা ভোটের পর থেকে নানা বিষয়ে বিজেপি ও শিবসেনার মধ্যে তৈরি হয়েছে দূরত্ব। কেন্দ্রে ও মহারাষ্ট্রে দুই দল একসঙ্গে ক্ষমতায় রয়েছে। তা সত্ত্বেও জিএসটি ও নোটবাতিলের মতো ইস্যুতে বিজেপিকে বিঁধেছে শিবসেনা। ২০১৯ সালের লোকসভা ভোটে একা লড়াই করার কথাও ঘোষণা করেছেন উদ্ধব ঠাকরে। অতিসম্প্রতি মাতোশ্রীতে গিয়ে উদ্ধবের সঙ্গে সাক্ষাত্ করেন অমিত শাহ। বন্ধ ঘরে দুই নেতার মধ্যে বেশ কিছুক্ষণ কথা হয়। তবে সমাধানসূত্র অধরাই থেকে গিয়েছে বলে খবর। 

অমিতের চেষ্টা ব্যর্থ হওয়ার পর উদ্ধবের কাছে প্রবীণ নেতা মুরলী মনোহর যোশীকে পাঠানো হয়েছে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। বাল ঠাকরের জমানায় শিবসেনার সঙ্গে বিজেপির অত্যন্ত ভাল সম্পর্ক ছিল। বিজেপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গেও হৃদ্যতা ছিল ঠাকরের। তখন মহারাষ্ট্রে বড় দাদা শিবসেনাই। রাজনৈতিক মহলের মতে, প্রেক্ষাপট বদলেছে। মহারাষ্ট্রে আসন বাড়িয়ে বড় শরিকের ভূমিকায় আসীন মোদী-শাহের বিজেপি। ফলে আগের মতো আর নমনীয় হতে পারছে না তারা। অন্যদিকে জেদ ধরে রয়েছেন উদ্ধব। ফলে তাঁকে এনডিএ জোটে রাখতে প্রবীণ নেতাকেই পাঠানোর সিদ্ধান্ত নিলেন মোদী-শাহ। শিবসেনার মুখপাত্র সঞ্জয় রউত অবশ্য দাবি করেছেন, নেহাতই দুই নেতার সৌজন্য সাক্ষাত্।  

মুরলী মনোহর যোশী, আডবাণীর মতো নেতারা কোণঠাসা হয়ে গিয়েছেন মোদী-শাহের বিজেপিতে। 'নাম কে ওয়াস্তে' মার্গদর্শক মণ্ডলীতে রাখা হয়েছে তাঁদের। তাতে বেশ ক্ষুব্ধই হন গেরুয়া শিবিরের প্রবীণ নেতারা। মাঝেমধ্যেই  মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন। ফলে কোন কৌশলে মুরলী মনোহর যোশী সক্রিয় করলেন মোদী-শাহ, তা নিয়ে উঠছে প্রশ্ন। 

সূত্রের খবর, লোকসভা নির্বাচনে সম্ভাব্য মহাজোটের মোকাবিলায় এনডিএ-কে ধরে রাখতে চাইছে বিজেপি। সে জন্য রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদ নীতীশ দলকে ছেড়ে দিয়েছে তারা। বিহারে গিয়ে নীতীশের সঙ্গে কথা বলে এসেছেন অমিত শাহ। পঞ্জাবে অকালির সঙ্গেও সাক্ষাত করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি। শিবসেনাকেও পাশে চাইছেন মোদী-শাহ। 

আরও পড়ুন- 'জনগণমন' গাইতে বাধা, মাদ্রাসার অনুমোদন বাতিল করল যোগী সরকার

.