প্রয়াত জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মুফতি মহম্মদ সইদ

মারা গেলেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মুফতি মহম্মদ সইদ। বয়স হয়েছিল ৭৯ বছর। শ্বাসকষ্ট ও প্রবল সংক্রমণ নিয়ে বাইশে ডিসেম্বর থেকে ভর্তি ছিলেন দিল্লির এইমসে। গত ৩০ ডিসেম্বর থেকে ভেন্টিলেশনে চলে যান। আজ সকাল আটটা চল্লিশ মিনিটে তাঁর মৃত্যু হয়। গতবছর পয়লা মার্চ দ্বিতীয়বারের জন্য জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ নেন মুফতি মহম্মদ। কেন্দ্রে তিনিই ছিলেন প্রথম মুসলিম স্বরাষ্ট্রমন্ত্রী। মুফতি মহম্মদ সইদের প্রয়াণের পর তাঁর মেয়ে মেহবুবা মুফতি জম্মু-কাশ্মীরের পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন। পিডিপি সূত্রে এই খবর নিশ্চিত করা হয়েছে।

Updated By: Jan 7, 2016, 01:55 PM IST
প্রয়াত জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মুফতি মহম্মদ সইদ

ওয়েব ডেস্ক: মারা গেলেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মুফতি মহম্মদ সইদ। বয়স হয়েছিল ৭৯ বছর। শ্বাসকষ্ট ও প্রবল সংক্রমণ নিয়ে বাইশে ডিসেম্বর থেকে ভর্তি ছিলেন দিল্লির এইমসে। গত ৩০ ডিসেম্বর থেকে ভেন্টিলেশনে চলে যান। আজ সকাল আটটা চল্লিশ মিনিটে তাঁর মৃত্যু হয়। গতবছর পয়লা মার্চ দ্বিতীয়বারের জন্য জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ নেন মুফতি মহম্মদ। কেন্দ্রে তিনিই ছিলেন প্রথম মুসলিম স্বরাষ্ট্রমন্ত্রী। মুফতি মহম্মদ সইদের প্রয়াণের পর তাঁর মেয়ে মেহবুবা মুফতি জম্মু-কাশ্মীরের পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন। পিডিপি সূত্রে এই খবর নিশ্চিত করা হয়েছে।

মুফতির মৃত্যুতে টুইটে শোকবার্তা প্রধানমন্ত্রীর। মোদী লিখেছেন, মুফতি সাহাবের নেতৃত্ব জম্মু ও কাশ্মীরের ক্ষত জুড়িয়েছিল। সবাই তাঁকে মিস করবে। তাঁর পরিবার ও পিডিপি সমর্থকদের সমবেদনা। মুফতি সাহাবের মৃত্যু জম্মু ও কাশ্মীর সহ গোটা দেশে শূন্যতা তৈরি করেছে। জনজীবনে তাঁর অসাধারণ নেতৃত্বের প্রভাব থেকে যাবে।

মুফতি মহম্মদ সইদের মৃত্যুতে শোকাহত মমতা বন্দ্যোপাধ্যায়। জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রীর মৃত্যুর খবর পেয়েই টুইট বাংলার মুখ্যমন্ত্রীর। মুফতির পরিবার, পিডিপি সদস্য ও জম্মু-কাশ্মীরের মানুষকে সমবেদনা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুফতি মহম্মদ সইদের মৃত্যুর খবরে তিনি শোকাহত এবং গভীর ভাবে দুঃখিত। আত্মার শান্তি কামনা করে টুইট ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লার।

জম্মু-কাশ্মীরের জটিল ইস্যু মুফতি সইদজি খুব ভাল বুঝতেন। তিনি উপত্যকায় স্থায়ী শান্তি আনতে চেয়েছিলেন। পিছিয়ে থাকা মানুষদের ভালবাসার জন্য মুফতিজি স্মরণীয় হয়ে থাকবেন। প্রতিক্রিয়া কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের। 

.