Madhya Pradesh-এ ধর্মান্তর বন্ধে এল নতুন আইন; দোষী প্রমাণিত হলে ১০ বছর জেল, বিপুল টাকা জরিমানা

কোনও তপসিলি জাতি, উপজাতি ও নাবালককে নিয়ম ভেঙে ধর্মান্তরিত করা হলে ১০ বছর জেল  ও  ৫০,০০০ টাকা জরিমানা হবে

Updated By: Mar 8, 2021, 06:12 PM IST
Madhya Pradesh-এ ধর্মান্তর বন্ধে এল নতুন আইন; দোষী প্রমাণিত হলে ১০ বছর জেল, বিপুল টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদন: ধর্মান্তর বন্ধ করতে এবার বিল পাস হয়ে গেল মধ্যপ্রদেশে(Madhya Pradesh) বিধানসভায়। Madhya Pradesh Freedom of Religion Bill, 2021 নামে ওই আইনে কেউ দোষী সাব্যস্ত হলে তাঁকে ১০ বছর পর্যন্ত জেল খাটতে হতে পারে।  পাশাপাশি করা হতে পারে ১ লাখ টাকা পর্যন্ত জরিমানা।

আরও পড়ুন-১২ মার্চ নন্দীগ্রামে মনোনয়ন জমা শুভেন্দুর, মিঠুনকে সঙ্গী করেই শুরু করবেন প্রচার

সোমবার মধ্যপ্রদেশ(Madhya Pradesh) বিধানসভায় ওই বিলটি উত্থাপন করেন রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রী নরোত্তম মিশ্র। এই আইনের আওতায় কেউ গ্রেফতার হতে তিনি জামিন পাবেন না। আইন ভেঙে কোনও বিবাহ করা হলে তা বাতিল বলে গন্য হবে বলে মন্তব্য করেছেন নরোত্তম মিশ্র।

শিবরাজ সিং চৌহান(Shivraj Singh Chouhan) মন্ত্রিসভায় পাস হওয়া ওই আইনে ধর্মান্তর, জোর করে বিয়ে করা, কাউকে মিথ্যে বলে বিয়ে করাও অপরাধের মধ্যে পড়বে। এখন যাঁরা ধর্ম পরিবর্তন করতে চান তাঁরা কী করবেন? রাজ্যের আইন অনুযায়ী, এর জন্য তাঁদের  ৬০ দিন  আগে আবেদন করতে হবে। যে ধর্মীয় নেতা ওই ধর্মান্তরে পৌরহিত্য করবেন তাঁকেও ৬০ দিন আগে সরকারকে জানাতে হবে। এই নিয়ম কোনও ভাবে ভঙ্গ করলে জেল ও জরিমানা দুই-ই হবে। ধর্ম লুকিয়ে কেউ বিয়ে করলে তার ১০ বছর জেল ও ৫০,০০০ টাকা জরিমানা হবে।

আরও পড়ুন-বাংলার নারীরা সবচেয়ে সুরক্ষিত : Mamata, কাজের টোপ দিয়ে ভিন রাজ্যে পাচার চলছে : Locket

কোনও তপসিলি জাতি, উপজাতি ও নাবালককে নিয়ম ভেঙে ধর্মান্তরিত করা হলে ১০ বছর জেল  ও  ৫০,০০০ টাকা জরিমানা করা হবে। যদি কোনও সংগঠন ওই ধর্মান্তরের কাজে জড়িয়ে থাকে তাহলে তাদের রেজিস্ট্রেশন বাতিল হবে ও তাদের শাস্তি হবে।

.