ঘুরে দাঁড়ানোর জন্য লোকসভা ভোটই লক্ষ্য মায়াবতীর

বিধানসভা নির্বাচনে বিপর্যয়ের ধাক্কা সামলে এবার হতোদ্যম দলীয় কর্মীদের চাঙ্গা করার কাজ শুরু করলেন মায়াবতী। আর এই `ঘুরে দাঁড়ানোর` লড়াই ফলপ্রসূ করার জন্য ২০১৪-র লোকসভা ভোটকেই `পাখির চোখ` করছেন বহুজন সমাজ পার্টি`র সভানেত্রী।

Updated By: Apr 3, 2012, 05:16 PM IST

বিধানসভা নির্বাচনে বিপর্যয়ের ধাক্কা সামলে এবার হতোদ্যম দলীয় কর্মীদের চাঙ্গা করার কাজ শুরু করলেন মায়াবতী। আর এই `ঘুরে দাঁড়ানোর` লড়াই ফলপ্রসূ করার জন্য ২০১৪-র লোকসভা ভোটকেই `পাখির চোখ` করছেন বহুজন সমাজ পার্টি`র সভানেত্রী। লোকসভা ভোটের দু`বছর আগেই ৩৫টি কেন্দ্রের দলীয় প্রার্থীদের নাম স্থির করে ফেলেছেন তিনি। এদিন মায়াবতীর ঘনিষ্ঠ অনুগামী রাজ্যসভা সাংসদ মানকাদ আলি মিরাট, আমরোহা, নাগিনা, বিজনোর, মোরাদাবাদ এবং সম্ভল লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করে বলেছেন, শীঘ্রই দলের তরফে অন্য ২৯ জন প্রার্থীর নাম জানান হবে। শুধু তাই নয়, কয়েক মাসের মধ্যেই উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের বিএসপি প্রার্থীদের নাম বহেনজি চূড়ান্ত করে ফেলবেন বলেও জানিয়েছেন তিনি।
উত্তরপ্রদেশের সদ্যসমাপ্ত বিধানসভা ভোটে বিএসপি`র চিরাচরিত দলিত ভোটব্যাঙ্কে অনেকটাই ফাটল ধরেছে। দলিত সম্প্রদায়ের প্রভাবশালী গোষ্ঠী হিসেবে চিহ্নিত `জাটভ`রা (মায়াবতী নিজে এই গোষ্ঠীর প্রতিনিধি) বিএসপি`র পাশে থাকলেও কোরি, পাসি, কোলি, মুশাহরদের একটা বড় অংশ সমাজবাদী পার্টিকে সমর্থন করেছে। এই পরিস্থিতিতে নসিমুদ্দিন সিদ্দিকি, সতীশচন্দ্র মিশ্রর মতো পরিচিত মুখদের কিছুটা পিছনের সারিতে ঠেলে অ-জাটভ নেতাদের মায়াবতী সামনে চাইছেন বলেই দলের অন্দরমহলের খবর। আগামী ১৪ এপ্রিল বি আর অম্বেডকরের জন্মদিবসে বিএসপি`র কেয়কজডন লোকসভা প্রার্থীর পাশাপাশি নতুন `কোর টিম`-এর নামও ঘোষণা করতে পারেন মায়াবতী।

.