ম্যাঙ্গালোরে গেরুয়া বাহিনীর তাণ্ডব: হিন্দু যুবতীর সঙ্গে কথা বলার 'অপরাধে' সংখ্যালঘু সম্প্রদায়ের যুবককে প্রায় উলঙ্গ করে চলল নিগ্রহ

ফের গেরুয়া বাহিনীর নীতিপুলিসগিরির তাণ্ডব চলল দেশে। এবার ঘটনাস্থল কর্নাটকের ম্যাঙ্গালোর। এক হিন্দু যুবতীর সঙ্গে কথা বলার 'অপরাধে' ২৮ বছরের এক সংখ্যালঘু সম্প্রদায়ের যুবককে ভিড়ে ঠাসা বাজার চত্বরে প্রায় উলঙ্গ করে পোলে বেঁধে ঘণ্টা খানেক ধরে মারধর চালালো বজরঙ্গী দলের সদস্যরা।

Updated By: Aug 25, 2015, 12:59 PM IST
ম্যাঙ্গালোরে গেরুয়া বাহিনীর তাণ্ডব: হিন্দু যুবতীর সঙ্গে কথা বলার 'অপরাধে' সংখ্যালঘু সম্প্রদায়ের যুবককে প্রায় উলঙ্গ করে চলল নিগ্রহ

ওয়েব ডেস্ক: ফের গেরুয়া বাহিনীর নীতিপুলিসগিরির তাণ্ডব চলল দেশে। এবার ঘটনাস্থল কর্নাটকের ম্যাঙ্গালোর। এক হিন্দু যুবতীর সঙ্গে কথা বলার 'অপরাধে' ২৮ বছরের এক সংখ্যালঘু সম্প্রদায়ের যুবককে ভিড়ে ঠাসা বাজার চত্বরে প্রায় উলঙ্গ করে পোলে বেঁধে ঘণ্টা খানেক ধরে মারধর চালালো বজরঙ্গী দলের সদস্যরা।

স্থানীয় কেবল চ্যানেল ওই যুবকের ছবি সম্প্রচার করার পরেই ঘটনাস্থলে পৌঁছে যায় পুলিস। এই ঘটনার সঙ্গে জড়িত থাকায় অভিযুক্ত বজরং দলের ৩০ সদস্যের মধ্যে ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

নিগৃহীত যুবক ম্যাঙ্গালোরের একটি অ্যাকসেসরিস স্টোরের ম্যানেজর। একই দোকানে সেলসগার্লের কাজ করতেন ওই যুবতী।

পুলিসের কাছে নিগৃহীত যুবকের লিখিত অভিযোগ অনুযায়ী, ওই যুবতী তাঁর কাছে ২০০০ টাকা ধার চেয়ে ছিলেন। টাকা তোলার জন্য তাঁরা যখন একটি এটিএম-এর দিকে যাচ্ছিলেন, তখন ছুরি হাতে একদল যুবক তাঁদের ঘিরে ধরে। তার পরেই চলে নিগৃহ। সহকর্মীকে নিগৃহের প্রতিবাদ করায় যুবতীকেও চড়-থাপ্পর মারে দুষ্কৃতীরা।

এমনিতেই ম্যাঙ্গালোর সাম্প্রদায়িক মেরুকরণ অত্যন্ত প্রকট। বজরং দল, শ্রী রাম সেনা, হিন্দু জাগরণ বেদিকের মত গেরুয়া দলগুলির সঙ্গেই এই বন্দর শহরে দাপিয়ে বেড়ায় ইসলামিক গ্রুপ, পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়াও।

নাগরিক সমাজের অভিযোগ ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত কর্নাটকের ক্ষমতাসীন বিজেপি সরকার ম্যাঙ্গালোরের হিন্দুত্ববাদী চরমপন্থী দলগুলিকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মদত জুগিয়েছে। যদিও সংখ্যাতত্ত্ব বলছে, কংগ্রেস সরকার ক্ষমতায় আসার পরেও হিন্দুত্ববাদী দলগুলির তাণ্ডব ও হামলার সংখ্যা বিন্দুমাত্র হ্রাস পায়নিও।

 

.