অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে মমতা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের সঙ্গে বৈঠকে বসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুমান ওই বৈঠকে রাজ্যের জন্য বিশেষ প্যাকেজ নিয়ে আলোচনা হবে। কয়লা দুর্নীতি কাণ্ডে কাঠগড়ায় খোদ প্রধানমন্ত্রী। আর সেকারণেই ইউপিএ সমন্বয় কমিটির বৈঠকে যোগ দিয়ে প্রধানমন্ত্রীর পাশে থাকার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Aug 22, 2012, 11:38 PM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের সঙ্গে বৈঠকে বসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুমান ওই বৈঠকে রাজ্যের জন্য বিশেষ প্যাকেজ নিয়ে আলোচনা হবে। কয়লা দুর্নীতি কাণ্ডে কাঠগড়ায় খোদ প্রধানমন্ত্রী। আর সেকারণেই ইউপিএ সমন্বয় কমিটির বৈঠকে যোগ দিয়ে প্রধানমন্ত্রীর পাশে থাকার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর ফলে তিনি যে ইউপিএর পাশে আছেন, কংগ্রেসকে সেই বার্তা যেমন দেওয়া হল। তেমনই রাজ্যের জন্য আর্থিক প্যাকেজ আদায়েও মুখ্যমন্ত্রী সুবিধাজনক জায়গা করে নিতে পারলেন বলে মনে করছে রাজনৈতিক মহল।
ইউপিএ সমন্বয় কমিটির বৈঠকে আকর্ষণের কেন্দ্রে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘদিন ধরে ইউপিএর বৈঠকে গরহাজির থাকছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু বুধবার  ইউপিএ সমন্বয় কমিটির বৈঠকে উপস্থিত থাকার সিদ্ধান্ত নেন তিনি। এখবর প্রকাশ্যে আসার পর থেকেই জল্পনা শুরু হয় রাজনৈতিক মহলে। ইউপিএ সমন্বয় কমিটির বৈঠকে মুখ্যমন্ত্রীর উপস্থিতির আসল কারণ কী? বৈঠকের পর জানা যায় আলোচনার কেন্দ্রে ছিল ক্যাগ রিপোর্ট।  কয়লা দুর্নীতি কাণ্ডে বিজেপি ও অন্য কয়েকটি দল যেভাবে প্রধানমন্ত্রীর ইস্তফা দাবি করছে, তা মানা যায় না বলেই বৈঠকে সহমত হয়েছেন কংগ্রেস সহ শরিক দলের নেতারা। রাজনৈতিকভাবেই বিরোধীদের মোকাবিলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইউপিএ কোঅর্ডিনেশন কমিটির বৈঠকে।
 
বুধবার বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পি চিদাম্বরম বলেন, "বেশ কয়েকটি বিষয় নিয়ে আজকের বৈঠকে আলচনা হয়েছে"। সেইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তিনি দেখা করতে চান বলেও জানিয়েছেন চিদাম্বরম।
 
কয়লা দুর্নীতিতে অভিযোগের নিশানায় প্রধানমন্ত্রী স্বয়ং। তাই বৈঠকে যোগ দিয়ে তিনি যে কংগ্রেসের পাশে আছেন, সেই বার্তাই দিলেন মুখ্যমন্ত্রী। এর ফলে রাজ্যের জন্য আর্থিক প্যাকেজ আদায়ের পথও প্রশস্ত হল বলে মনে করছে রাজনৈতিক মহল। বৈঠক হতে পারে প্রধানমন্ত্রী এবং সোনিয়া গান্ধীর সঙ্গেও।

.