Maharashtra: সরকারি নথিতে মায়ের নাম বাধ্যতামূলক করল মন্ত্রিসভা!

আবেদনকারীকে প্রথমে নিজের নামের পরই লিখতে হবে মায়ের নাম। তারপর বাবার নাম। তারপর পদবী। জন্ম ও মৃত্যুর শংসাপত্রেও মায়ের নাম অন্তর্ভুক্ত করার বিষয়টিও বিবেচনাধীন।

Updated By: Mar 12, 2024, 04:55 PM IST
Maharashtra: সরকারি নথিতে মায়ের নাম বাধ্যতামূলক করল মন্ত্রিসভা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরকারি নথিতে মায়ের নাম বাধ্যতামূলক করল মন্ত্রিসভা! মহারাষ্ট্র সরকারের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লোকসভা নির্বাচনের আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার আগেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা মহিলা ভোটারদের কাছে টানার চেষ্টা বলেই মত বিরোধীদের। 

সরকারি নথিতে মায়ের নাম বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এরফলে আবেদনকারীকে প্রথমে নিজের নামের পরই লিখতে হবে মায়ের নাম। তারপর বাবার নাম। তারপর পদবী। এদিন মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং তাঁর ২ উপমুখ্যমন্ত্রী এভাবেই তাঁদের নামের প্ল্যাকার্ড তুলে ধরেন।

সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, যারা ১ মে, ২০১৪ বা তারপরে জন্মগ্রহণ করেছেন, তাদের স্কুল এবং রাজস্ব নথি, পরীক্ষার সার্টিফিকেট ও বেতন স্লিপের জন্য নতুন এই ফর্ম্যাটে নাম নথিভুক্ত করতে হবে। একইসঙ্গে জন্ম ও মৃত্যুর শংসাপত্রেও মায়ের নাম অন্তর্ভুক্ত করা যায় কিনা, সেই নিয়ে রাজ্যের জনস্বাস্থ্য বিভাগ কেন্দ্রের সঙ্গে আলোচনা করবে।

তবে বিবাহিত মহিলাদের ক্ষেত্রে আগের নিয়মই বলবৎ থাকছে। বিবাহিত মহিলাদের নিজের নামের পর লিখতে হবে স্বামীর নাম। তারপর পদবী। ওদিকে অনাথদের ক্ষেত্রে মায়ের নাম অন্তর্ভুক্তি করতে হবে না। মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই লোকসভা ভোটের আগে নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন, Mamata Banerjee: সদ্য মাতৃহারার হাতে দলের পতাকা, কনভয় থামিয়ে খোঁজ নিলেন মুখ্যমন্ত্রী!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.