Ram Lalla: এবার ঘরে বসেই দেখুন রামলালার আরতি! জেনে নিন সরাসরি সম্প্রচারের বিস্তারিত তথ্য...

Ram Lalla: দেখতে-দেখতে একমাস হয়ে গেল রামমন্দিরের উদ্বোধন হয়েছে। গত ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। সেদিন অবশ্য সাধারণ ভক্তের দর্শন বন্ধ ছিল। পরদিন ২৩ জানুয়ারি থেকে সকলের জন্য খুলে দেওয়া হয় মন্দির। সেই হিসেবে সবে একমাস পূর্ণ করল অযোধ্যার এই রামমন্দির।

Updated By: Mar 12, 2024, 02:42 PM IST
Ram Lalla: এবার ঘরে বসেই দেখুন রামলালার আরতি! জেনে নিন সরাসরি সম্প্রচারের বিস্তারিত তথ্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেখতে-দেখতে প্রায় দুমাস হতে চলল রামমন্দিরের উদ্বোধন হয়েছে। গত ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। সেদিন সাধারণ ভক্তের দর্শন বন্ধ ছিল। পরদিন ২৩ জানুয়ারি থেকে সকলের জন্য খুলে দেওয়া হয় মন্দির। তারপর থেকে রামমন্দির নিয়ে নানা নতুন-নতুন কথা শোনা গিয়েছে। জানা গিয়েছে, মন্দিরের নতুন ব্যবস্থাপনার কথা। এবার জানা গেল দারুণ এক তথ্য। এবার রামলালার আরতি সম্প্রচার করা হবে। সমস্ত ভক্তই এবার থেকে ঘরে বসে শ্রীরামলালার আরতি দর্শন করতে পারবেন!

আরও পড়ুন: Birth Anniversary of Ramakrishna: জন্মভূমিতে জন্মোৎসব! সকাল থেকেই ভক্তদের ঢল কামারপুকুর রামকৃষ্ণ মঠে...

জানা গিয়েছে, উদ্বোধনের পর থেকে এখনও পর্যন্ত প্রায় ৭৫ লক্ষ ভক্ত রামলালার দর্শন করছেন। উইকএন্ডে তো কখনও-কখনও দু'লক্ষেরও বেশি ভক্তের ভিড় হয় বলে জানিয়েছে রাম মন্দির ট্রাস্ট। ভিড় সামলাতে সম্প্রতি দর্শনের সময় বাড়ানো হয়েছে। সকাল ছটা থেকে রাত দশটা পর্যন্ত রামলালা দর্শন করার সুযোগ করে দেওয়া হয়েছে ভক্তদের। তবে দুপুরে দেবতাকে বিশ্রাম দিতে প্রতিদিন বিকেলনাগাদ এক ঘণ্টা করে বন্ধ থাকে মন্দিরের দরজা।

এবার আরতির সম্প্রচার শুরু হল! সকলের পক্ষে তো অযোধ্যায় গিয়ে রামলালা দর্শন সম্ভব নয়। তাই সকলকে এখন বাড়িতেই রামলালার দর্শন করানোর এই ভাবনা ভাবা হল। তাই টেলিভিশনের পর্দায় এবার অযোধ্যা থেকে সরাসরি রামলালার আরতি দেখানো হবে। দিনে তিনবার আরতি হয় রামলালার। সকাল সাড়ে ছটায় হয় জাগরণ বা শৃঙ্গার আরতি, দুপুর বারোটায় হয় ভোগের আরতি তথা ভোগারতি, সন্ধ্যা সাড়ে সাতটায় সান্ধ্য আরতি। 

প্রতিদিন ভোর চারটেয় জাগ্রত করা হয় রামলালাকে। ভক্তদের দর্শন করার অনুমতি দেওয়ার আগে প্রায় দুঘণ্টা ধরে বিভিন্ন আচার-অনুষ্ঠান চলে। তারপর হয় শৃঙ্গার আরতি। এখন থেকে প্রতিদিন সকাল সাড়ে ছটায় অযোধ্যার রাম মন্দির থেকে সেই আরতির সরাসরি সম্প্রচার করবে দূরদর্শনের জাতীয় চ্যানেল।

মন্দিরের কাজ সম্পূর্ণ না হওয়ার আগেই মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা করা নিয়ে বিতর্ক হয়েছিল। রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট জানিয়েছে, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই রাম মন্দির কমপ্লেক্সের নির্মাণকাজ শেষ হবে। ট্রাস্টের সদস্য অনিল মিশ্র জানিয়েছেন, তিনতলা মন্দির ভবনের অবশিষ্ট দুটি তলা নির্মাণের কাজে গতি আনতে শিগগিরই ৩,৫০০-রও বেশি অতিরিক্ত কর্মী মোতায়েন করা হবে। মন্দিরে মোট পাঁচটি চূড়া থাকবে। এর মধ্যে তিনটি প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের আগেই তৈরি করা হয়েছিল। মূল চূড়াটি থাকবে সোনায় মোড়া। সেটি তৈরি করা হচ্ছে। রামমন্দির কমপ্লেক্সে আরও দেবদেবীর মন্দির তৈরি করা হবে।

আরও পড়ুন: Birth Anniversary of Ramakrishna: যথাবিহিত শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে বেলুড়ে পালিত হচ্ছে রামকৃষ্ণ জন্মতিথি উৎসব...

রামমন্দির ট্রাস্ট আশা করছে, আসন্ন রামনবমীতে বিপুল ভিড় হবে অযোধ্যার এই মন্দিরে। সেদিন প্রায় ৫০ লক্ষ ভক্তের সমাগমের সম্ভাবনা রয়েছে অযোধ্যায় বলে মনে করছে তারা। সেদিন প্রচুর পরিমাণ নগদ টাকা জমা হতে পারে প্রণামী হিসেবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.